kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

মতলবে তিন দিনের ১৪৪ ধারা, মায়ার সমাবেশ হয়নি

চাঁদপুর প্রতিনিধি   

২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



মতলবে তিন দিনের ১৪৪ ধারা, মায়ার সমাবেশ হয়নি

আওয়ামী লীগের সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সমাবেশ ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় প্রশাসন তিন দিনের জন্য ১৪৪ ধারা জারি করেছে। এ কারণে গতকাল বৃহস্পতিবার পূর্ব ঘোষণা অনুযায়ী সমাবেশ করার জন্য সেখানে আসতে পারেননি মায়া।

প্রশাসন সূত্রে জানা গেছে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মায়া সমাবেশ কর্মসূচি ঘোষণার পর দলের স্থানীয় সংসদ সদস্য নূরুল আমিন রুহুলের সমর্থকরা পাল্টা সমাবেশ ঘোষণা করে। এর পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার ভোর ৬টা থেকে আগামীকাল শনিবার মধ্যরাত পর্যন্ত তিন দিনের জন্য প্রশাসন মতলব উত্তরের সাতটি স্থানে ১৪৪ ধারা জারি করে। সেখানে একসঙ্গে তিনজনের বেশি জমায়েতও নিষিদ্ধ করা হয়েছে।

গত বুধবার রাতে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্নেহাশীষ দাস এই নিষেধাজ্ঞা জারি করেন। এর পর থেকে মতলব উত্তরের বিভিন্ন প্রবেশপথে যানবাহনে তল্লাশি শুরু করে পুলিশ।

বিগত সংসদ নির্বাচনে চাঁদপুর-২ (মতলব উত্তর ও দক্ষিণ) আসন থেকে বিজয়ী হন আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। পরে তিনি ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী হন। তবে বিগত সংসদ নির্বাচনে তাঁকে মনোনয়ন দেওয়া হয়নি। সেখানে সংসদ সদস্য নির্বাচিত হন ঢাকা মহানগর আওয়ামী লীগ নেতা নূরুল আমিন রুহুল। এর পরই দৃশ্যপট পাল্টাতে শুরু করে। মতলব উত্তর ও দক্ষিণ থেকে মায়া ও তাঁর সমর্থকদের আধিপত্য হ্রাস পেতে শুরু করে। সেখানে নতুন করে সংগঠিত হয় দলের মায়াবিরোধী নেতাকর্মীরা।

জানা গেছে, হঠাৎ করে ঢাকায় অবস্থানকারী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বৃহস্পতিবার মতলব উত্তরের বেশ কয়েকটি স্থানে সমাবেশ করার ঘোষণা দেন। ঠিক একই সময় বর্তমান সংসদ সদস্যের সমর্থকরাও পাল্টা সমাবেশ আহ্বান করে। এতে আওয়ামী লীগের দুই পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

এমন পরিস্থিতিতে উপজেলা প্রশাসন একযোগে সাতটি স্থানে আগামী তিন দিনের জন্য ১৪৪ ধারা জারি করে। মতলব উত্তর উপজেলার বিভিন্ন প্রবেশপথসহ গুরুত্বপূর্ণ স্থানে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। এই সাতটি স্থান হচ্ছে শ্রীরায়ের চর, মোহনপুর, আমিরাবাদ, একলাসপুর, ফতেপুর, দশানী ও মতলব সেতু এলাকা।

চাঁদপুর জেলা পুলিশ সুপার মাহবুবুর রহমান জানান, বিবদমান পক্ষগুলোর মধ্যে সংঘর্ষ এড়াতে এবং শান্তি-শৃঙ্খলা রক্ষায় মতলব উত্তরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ওই সাতটি স্থানের ২০০ গজের মধ্যে তিনজন একসঙ্গে জমায়েত হওয়ায়ও নিষিদ্ধ করা হয়েছে। আগামী শনিবার মধ্যরাত পর্যন্ত টানা তিন দিনের জন্য জনসমাবেশ এড়াতে এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলেও জানান তিনি।

 

মন্তব্য



সাতদিনের সেরা