kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

সবিশেষ

নাসা খুঁজে পেল আরেক পৃথিবী

কালের কণ্ঠ ডেস্ক   

২১ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নাসা খুঁজে পেল আরেক পৃথিবী

ঠিক যেন আমাদেরই পৃথিবী। কিন্তু আরো বড়। আরো উত্তপ্ত, ঠিক পৃথিবীর আদিম অবস্থার মতো গনগনে তার তেজ। আমাদের সূর্যের মতোই এক নক্ষত্রকে ঘিরে পাক খেয়ে চলেছে। সেই গ্রহের সূর্যও আমাদের সূর্যের চেয়ে বড়।

ভিনগ্রহের সন্ধানে মহাকাশে চোখ রেখে বসে আছে নাসার ‘এক্সোপ্ল্যানেট-হান্টার’ টেস। এই মিশনেই ধরা পড়েছে পৃথিবীর মতোই এক ভিনগ্রহ। আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির কনফারেন্সে এখন এই নতুন ভিনগ্রহ নিয়েই চর্চা। এই গ্রহের উত্তাপ দেখে মনে হয়েছে এখানে প্রাণের সম্ভাবনা নেই, তবে এই গ্রহের ঘনত্ব অনেকটা পৃথিবীর মতোই। মহাকাশবিজ্ঞানীরা বলছেন, “আমাদের ছায়াপথ বা মিল্কিওয়ে গ্যালাক্সির থেকেও পুরনো এই গ্রহ। বয়স প্রায় হাজার কোটি বছর। পৃথিবী থেকে আকারে ৫০ গুণ বড়। তাই একে ‘সুপার আর্থ’ বলা হচ্ছে। নাম ‘টিওআই-৫৬১বি’।”

এই গ্রহ তার সূর্যের চারদিকে ১২ ঘণ্টায় সম্পূর্ণ পাক খেয়ে আসছে, অর্থাৎ পৃথিবীর সময়ের অর্ধেক। বিজ্ঞানীরা বলছেন, এই গ্রহে এখনো পৃথিবীর মতো প্রাণ তৈরির পরিবেশ নেই। এটি প্রচণ্ড উত্তপ্ত। গ্রহের পৃষ্ঠদেশের তাপমাত্রা প্রায় এক হাজার ৭২৬ ডিগ্রি সেলসিয়াস। এত উত্তপ্ত পরিবেশে প্রাণ তৈরি হতে পারে না।

ভিনগ্রহের খোঁজে গত ২০ বছর ধরে কাজ করে চলেছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। হাজারখানেক এমন গ্রহের সন্ধানও মিলেছে। তবে ২০০৯-এ নাসার কেপলার অভিযান শুরু হলে মাত্র চার বছরেই আরো সাড়ে তিন হাজার ভিনগ্রহের খোঁজ মেলে। তাদের বিচিত্র গল্প, অজানা রহস্য, সব বলে শেষ করা যাবে না। গত বছরই নাসার টেস মিশনে পৃথিবীর মতোই এক গ্রহের খোঁজ মিলেছিল। পৃথিবী থেকে এক হাজার ৩০০ আলোকবর্ষ দূরে ‘টিওআই ১৩৩৮ সিস্টেম’-এর সেই গ্রহের নাম ‘টিওআই ১৩৩৮বি’।

সূত্র : দ্য ওয়াল।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা