kalerkantho

মঙ্গলবার । ১৭ ফাল্গুন ১৪২৭। ২ মার্চ ২০২১। ১৭ রজব ১৪৪২

সবিশেষ

আইসক্রিমেও করোনা

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আইসক্রিমেও করোনা

মানুষের বাইরে একাধিক প্রাণীর দেহে অনেক আগেই নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে। করোনাভাইরাস মিলেছে খাবারের বিভিন্ন প্যাকেটে। চীনে এবার এই ভাইরাস মিলল আইসক্রিমে। ঘটনাটি ঘটেছে দেশটির পূর্বাঞ্চলীয় তিয়ানজিন শহরে। করোনা উপস্থিতি নিশ্চিত হওয়ার পর ওই আইসক্রিমটির একই ব্যাচের সব কার্টন বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

তিয়ানজিনের ‘দাকিয়াওদাও ফুড কম্পানি’ নামের ওই প্রতিষ্ঠানটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। শহর কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ওই কম্পানির সব কর্মীর করোনাভাইরাস পরীক্ষা করে দেখা হবে। যদিও এখন পর্যন্ত ওই ব্যাচের আইসক্রিম থেকে কারো সংক্রমিত হওয়ার খবর পাওয়া যায়নি।

কর্তৃপক্ষ জানিয়েছে, আইসক্রিমের যে ব্যাচে করোনাভাইরাস মিলেছে, সেই ব্যাচের ২৯ হাজার কার্টনের বেশির ভাগই অবিক্রীত ছিল। তিয়ানজিনে বিক্রি হওয়া ৩৯০টি কার্টন শনাক্ত করা হয়েছে এবং অন্যান্য অঞ্চলের কর্তৃপক্ষকে তাদের আওতাভুক্ত এলাকায় বিক্রির বিষয়ে জানাতে বলা হয়েছে। এ ছাড়া তিয়ানজিন শহরের যেসব বাসিন্দা এই আইসক্রিম খেয়েছেন, তাদের সবাইকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

একাধিক দেশ থেকে আমদানি করা কাঁচামাল ব্যবহার করে এই আইসক্রিম তৈরি করা হয়। উপাদানগুলোর মধ্যে নিউজিল্যন্ডের গুঁড়া দুধ ও ইউক্রেনের একটি কাঁচামালও রয়েছে। এসব উপাদান থেকেও আইসক্রিমে করোনাভাইরাস যেতে পারে বলে ধারণা অনেকের। বিশেষজ্ঞরা বলছেন, আইসক্রিমে করোনাভাইরাস মিললেও দুশ্চিন্তার কারণ নেই। এমনও হতে পারে যে আক্রান্ত কোনো ব্যক্তির সংস্পর্শে ভাইরাসটি আইসক্রিমে ঢুকেছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা