kalerkantho

বুধবার । ১৮ ফাল্গুন ১৪২৭। ৩ মার্চ ২০২১। ১৮ রজব ১৪৪২

দক্ষিণাঞ্চলে যুক্ত হচ্ছে আরো ২৫৮ ব্রিজ

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দক্ষিণাঞ্চলে যুক্ত হচ্ছে আরো ২৫৮ ব্রিজ

দেশের দক্ষিণাঞ্চলের যোগাযোগব্যবস্থার উন্নয়নে ওই অঞ্চলের পুরনো লোহার (আয়রন) ব্রিজগুলো পুনর্নির্মাণে আগেই উদ্যোগী হয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। প্রাথমিকভাবে তারা এক হাজার ৯৬১টি ব্রিজ পুনর্নির্মাণের কাজ করছে। তবে এবার আরো ২৫৮টি ব্রিজ যুক্ত করে প্রকল্পের পরিধি বাড়ানো হচ্ছে।

এলজিইডির মতে, গত শতকের নব্বইয়ের দশকে নির্মিত ব্রিজগুলো কালের বিবর্তনে জীর্ণ হয়ে পড়েছে। প্রাকৃতিক দুর্যোগেও ক্ষতি হয়েছে যথেষ্ট। ফলে ব্রিজগুলো যোগাযোগে বিঘ্ন ঘটাচ্ছে। অন্যদিকে আর্থ-সামাজিক উন্নয়নেও এগুলো অন্তরায়। তাই স্থানীয়রাও এগুলোর পুনর্নির্মাণ চায়। এই অঞ্চলের ১০ জেলায় মোট ছয় হাজার আয়রন ব্রিজ রয়েছে।

সম্প্রতি প্রকল্পের পরিধি বাড়াতে পরিকল্পনা মন্ত্রণালয়ে একটি সংশোধনী প্রস্তাব দিয়েছে এলজিইডি। এতে মোট দুই হাজার ২১৯টি ব্রিজ পুনর্নির্মাণের কথা বলা হয়েছে। আগে এ সংখ্যা ছিল এক হাজার ৯৬১।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে এই এক হাজার ৯৬১টি আয়রন ব্রিজের কাজ চলছে। মূল উন্নয়ন প্রকল্প ২০১৮ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন মেয়াদে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে এক হাজার ৮৩৫ কোটি ৭০ লাখ টাকা।

তবে এখন দুই হাজার ২১৯টি ব্রিজের ক্ষেত্রে ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৮৬৫ কোটি টাকা। প্রকল্পের মেয়াদ ২০২৫ সালের জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

সূত্র জানায়, আন্ত মন্ত্রণালয় কমিটির প্রতিবেদনের আলোকে সংশোধন প্রস্তাবে নতুনভাবে ৩৬৫টি ব্রিজ যুক্ত করা হয়েছিল। এর মধ্যে কম গুরুত্বপূর্ণ ১০৭টি বাদ দেওয়া হয়েছে।

জানতে চাইলে এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পরিকল্পনা, ডিজাইন ও গবেষণা ইউনিট) হাবিবুল আজিজ গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘দেশের দক্ষিণাঞ্চলের ছয় হাজারটি আয়রন ব্রিজ আশি ও নব্বইয়ের দশকে নির্মিত। এগুলোর পুনর্নির্মাণ জরুরি। আয়রন ব্রিজগুলো পুনর্নির্মাণে দেশের দক্ষিণাঞ্চলের অর্থনীতি আরো বেগবান হবে।’ পর্যায়ক্রমে সব ব্রিজই পুনর্নির্মাণ করা হবে বলে জানান তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা