kalerkantho

বৃহস্পতিবার । ৭ মাঘ ১৪২৭। ২১ জানুয়ারি ২০২১। ৭ জমাদিউস সানি ১৪৪২

সেনাবাহিনীর সিজিএস সারওয়ার হাসান

এনডিসি কমান্ড্যান্ট আকবর হোসেন

নিজস্ব প্রতিবেদক   

১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




সেনাবাহিনীর সিজিএস সারওয়ার হাসান

বাংলাদেশ সেনাবাহিনীর ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসানকে সেনা সদরের চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) করা হয়েছে। এ ছাড়া মেজর জেনারেল আকবর হোসেনকে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে এনডিসির নতুন কমান্ড্যান্টের দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্ট ছিলেন।

লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি পাওয়ার পর আতাউল হাকিম সারওয়ার হাসান গত ১ ডিসেম্বর  এনডিসির কমান্ড্যান্টের দায়িত্ব নিয়েছিলেন। এ দুই কর্মকর্তা গতকাল বুধবার নতুন পদে যোগ দিয়েছেন।

আইএসপিআরের তথ্য অনুসারে, আতাউল হাকিম সারওয়ার হাসান এর আগে সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৪ সালের ২১ ডিসেম্বর সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পাওয়া এই সেনা কর্মকর্তা চলতি বছরের মার্চে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) উপাচার্যের দায়িত্ব পান। এর আগে তিনি যশোরে সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) এবং ঢাকার এরিয়া কমান্ডার (লজিস্টিকস) হিসেবে দায়িত্ব পালন করেন। রামু সেনানিবাসে ১০ পদাতিক ডিভিশনের প্রতিষ্ঠাকালীন জিওসি হিসেবে দায়িত্ব পালন করা এই কর্মকর্তা সেনা সদর দপ্তরেও দায়িত্ব পালন করেন। তিনি যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড হেডকোয়ার্টারের কম্বাইন্ড প্ল্যানিং গ্রুপের স্ট্র্যাটেজিক প্ল্যানার হিসেবে দায়িত্ব পালন করেন।

ইরাকে জাতিসংঘ শান্তি মিশনেও তিনি একজন সিনিয়র অপারেশনস অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

লে. জেনারেল সারওয়ার হাসানের জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই। তিনি ডিফেন্স স্টাডিজ (ন্যাশনাল ইউনিভার্সিটি), ওয়ার স্টাডিজ ও সিকিউরিটি স্টাডিজ (বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস)—এই তিনটি বিষয়ে মাস্টার ডিগ্রি অর্জন করেছেন। তিনি বাংলাদেশের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ এবং ব্রাজিল স্টাফ কলেজের স্নাতক। সারওয়ার হাসান ব্রাজিলের রিও ডি জেনেইরোর ভাষা ইনস্টিটিউট থেকে পর্তুগিজ ভাষা শিখেছেন। তিনি ২০০৪ সালে আর্মড ফোর্সেস ওয়ার কোর্স এবং ২০১৩ সালে ন্যাশনাল ডিফেন্স কোর্স সম্পন্ন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে সিকিউরিটি স্টাডিজে পিএইচডি করেছেন।

এনডিসির নতুন কমান্ড্যান্টের দায়িত্ব পাওয়া আকবর হোসেন ১৯৬৫ সালে নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। ১৯৮৫ সালে তিনি সেনাবাহিনীর আর্টিলারি কোরে (গোলন্দাজ বাহিনী) কমিশন পান।

 

মন্তব্য



সাতদিনের সেরা