kalerkantho

বৃহস্পতিবার । ৯ বৈশাখ ১৪২৮। ২২ এপ্রিল ২০২১। ৯ রমজান ১৪৪২

প্রধানমন্ত্রী সম্মতি দিলে বাণিজ্য মেলা মার্চে পূর্বাচলে

১৭ বা ২৬ মার্চ উদ্বোধনের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   

১৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




প্রধানমন্ত্রী সম্মতি দিলে বাণিজ্য মেলা মার্চে পূর্বাচলে

করোনাভাইরাসের কারণে জানুয়ারিতে হচ্ছে না ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২১। তবে করোনার প্রকোপ কমলে প্রধানমন্ত্রী সম্মতি দিলে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে মার্চে উদ্বোধন করা হবে মাসব্যাপী এই মেলা। সে ক্ষেত্রে ১৭ বা ২৬ মার্চ মেলা উদ্বোধনের প্রস্তাব এসেছে। শারীরিক উপস্থিতির পাশাপাশি এবার অনলাইনেও চলবে মেলা।

গতকাল রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে রপ্তানি উন্নয়ন ব্যুরোর বোর্ড সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী বাণিজ্য মেলা বিষয়ে আলোচনায় এসব সিদ্ধান্ত হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে বাণিজ্যসচিব ড. জাফর উদ্দিন, ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান, ইপিবি মহাপরিচালক মাহবুবুর রহমানসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

২৫ বছর ধরে রাজধানীর আগারগাঁওয়ে অস্থায়ী জায়গায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছর জানুয়ারির ১ তারিখে প্রধানমন্ত্রী এই মেলা উদ্বোধন করেন।

সভা সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ১৭ মার্চ বা ২৬ মার্চ বাণিজ্য মেলা উদ্বোধনের জন্য একটি প্রস্তাবনা তৈরি করা হয়েছে, যা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে। প্রধানমন্ত্রী সম্মতি দিলেই মার্চে অনুষ্ঠিত হবে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। তবে করোনায় কিভাবে মেলা করা হবে, সে বিষয়ে আলোচনার জন্য শিগগিরই আরেকটি বৈঠক হবে। সেটি হবে প্রধানমন্ত্রী যদি মার্চে বাণিজ্য মেলা আয়োজনের সম্মতি দেন।

এ বিষয়ে ইপিবি মহাপরিচালক মাহবুবুর রহমান বলেন, ‘পূর্বাচলে বাণিজ্য মেলার নিজস্ব কমপ্লেক্স বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রটি ৩১ ডিসেম্বর পেয়ে যাব। তাই প্রধানমন্ত্রীর কাছে আমরা তারিখ চেয়ে প্রাথমিকভাবে একটি প্রস্তাব পাঠিয়েছি। এখন প্রধানমন্ত্রী যদি সম্মতি দেন তাহলে মেলা আয়োজন করা হবে। আর প্রধানমন্ত্রীর নির্ধারিত তারিখে মেলা উদ্বোধন করা হবে। তিনি সিদ্ধান্ত দিলে আমরা আগামী সপ্তাহে মেলা স্টিয়ারিং কমিটির সভা করে চূড়ান্ত করব।’

মন্তব্য