kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

দেশে করোনায় প্রাণ গেল আরো ২৯ জনের

নতুন শনাক্ত ১৭৮৮, সুস্থ ২২৮৭ জন

নিজস্ব প্রতিবেদক   

৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে করোনায় প্রাণ গেল আরো ২৯ জনের

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ২৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন শনাক্ত হয়েছে এক হাজার ৭৮৮ জন ও সুস্থ হয়েছে দুই হাজার ২৮৭ জন। গতকাল রবিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টার করোনা পরিস্থিতির চিত্র তুলে ধরে সংবাদমাধ্যমে পাঠানো স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশে এ পর্যন্ত মোট রোগী শনাক্ত হয়েছে চার লাখ ৬২ হাজার ৪০৭ জন। এর মধ্যে মারা গেছে ছয় হাজার ৬০৯ জন ও সুস্থ হয়েছে তিন লাখ ৭৮ হাজার ১৭২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৮টি ল্যাবে ১৩ হাজার ৭৩৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ২৭ লাখ ৫৭ হাজার ৩২৯টি নমুনা।

গত ২৪ ঘণ্টার হিসাবে শনাক্তের হার ১৩.০২। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৬.৭৭ শতাংশ। সুস্থতার হার ৮১.৭৮ শতাংশ ও মৃত্যুহার ১.৪৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে, আগের (৪৬তম) সপ্তাহের তুলনায় গত সপ্তাহে (৪৭তম) নমুনা সংগ্রহ বেড়েছে ০.৩ শতাংশ, শনাক্ত বেড়েছে ৩.৭৪ শতাংশ, সুস্থতা বেড়েছে ২৪.২৩ শতাংশ ও মৃত্যু বেড়েছে ২৯.৯৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৯ জনের মধ্যে ২৩ জন পুরুষ ও ছয়জন নারী। তাদের মধ্যে রয়েছে ৪১-৫০ বছর বয়সী দুজন, ৫১-৬০ বছরের আটজন ও ষাটোর্ধ্ব ১৯ জন। তাদের ২৩ জন ঢাকা বিভাগের, দুজন করে চট্টগ্রাম ও রংপুর বিভাগের এবং একজন করে রাজশাহী ও খুলনা বিভাগের। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ। শনাক্ত রোগী সাড়ে চার লাখ পেরিয়ে যায় গত ২৪ নভেম্বর। এর মধ্যে গত ২ জুলাই এক দিনে চার হাজার ১৯ জন রোগী শনাক্তের খবর দেওয়া হয়, যা এখন পর্যন্ত দৈনিক হিসাবে সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। গত ৪ নভেম্বর তা ছয় হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা দৈনিক হিসাবে সর্বোচ্চ মৃত্যু।

মন্তব্য



সাতদিনের সেরা