kalerkantho

মঙ্গলবার । ১২ মাঘ ১৪২৭। ২৬ জানুয়ারি ২০২১। ১২ জমাদিউস সানি ১৪৪২

উত্তরাঞ্চলে বাড়ছে শীতের তীব্রতা

নওগাঁয় তাপমাত্রা নেমে ১০ ডিগ্রি

নিজস্ব প্রতিবেদক   

২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তরাঞ্চলে বাড়ছে শীতের তীব্রতা

দেশের উত্তরাঞ্চলে কয়েক দিন ধরে ক্রমাগত বাড়ছে শীত। সকালে পড়ছে হালকা কুয়াশা। গ্রামগঞ্জের মানুষ এরই মধ্যে পরতে শুরু করেছে শীতের গরম কাপড়। ঘরে ঘরে বের করা হয়েছে লেপ-কাঁথা। গতকাল সোমবার নওগাঁর বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের গতকাল সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়বে। দেশজুড়ে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।

গতকাল সকাল ৬টায় নওগাঁর বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০.৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর একই স্থানে দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় বিকেল ৩টায় ২৭.০ ডিগ্রি সেলসিয়াস। দিনে রোদের তাপমাত্রা বাড়লেও শীতের আমেজ কমেনি। দিনজুড়ে ঠাণ্ডা বাতাস প্রবাহিত হওয়ায় বিকেল থেকে শীতের তীব্রতা আরো বেড়ে যায়।

হলুদবিহার গ্রামের ফজলুর রহমান ও লাইলি বেগম জানান, তাঁদের বেড়ার ঘরে খুব শীত লাগছে। শীত বাড়লেও তাঁদের শীতবস্ত্র নেই।

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহির বলেন, ‘গত রাত থেকে হঠাৎ শীতের তীব্রতা বেড়ে গেছে। সরকারিভাবে এখনো শীতবস্ত্র বরাদ্দ পাওয়া যায়নি। পাওয়া গেলে সঙ্গে সঙ্গে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হবে।’

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে শীতের তীব্রতা বেড়ে যাচ্ছে। এবার শীতের আমেজ আগেই লাগায় মানুষ ছুটছে গরম কাপড় কিনতে। লেপ-তোশক তৈরির ধুমও পড়েছে।

[প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন বদলগাছী (নওগাঁ) ও  পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি]

 

মন্তব্য



সাতদিনের সেরা