kalerkantho

মঙ্গলবার। ৫ মাঘ ১৪২৭। ১৯ জানুয়ারি ২০২১। ৫ জমাদিউস সানি ১৪৪২

দুই আসনে উপনির্বাচন

ঢাকায় হাবিব সিরাজগঞ্জে জয়ের জয়

নিজস্ব প্রতিবেদক   

১৩ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঢাকায় হাবিব সিরাজগঞ্জে জয়ের জয়

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই প্রার্থী। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া দুটি আসনের সব কেন্দ্রেই গতকাল বৃহস্পতিবার শান্তিপূর্ণভাবে ইভিএমের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হয়। তবে বিএনপির পক্ষ থেকে আওয়ামী লীগের বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ তোলা হলেও তা নাকচ করে দিয়েছেন সরকারদলীয় নেতারা।

ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগ প্রার্থী হাবিব হাসান ৭৫ হাজার ৮২০ ভোট পেয়ে বেসরকারিভাবে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এস এম জাহাঙ্গীর হোসেন পেয়েছেন পাঁচ হাজার ৩৬৯ ভোট। ভোট পড়েছে ১৪.১৮ শতাংশ।

অন্যদিকে সিরাজগঞ্জ-১ আসনের বেসরকারি ফলে নৌকার প্রার্থী তানভীর শাকিল জয় এক লাখ ৮৮ হাজার ২২৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের সেলিম রেজা পেয়েছেন মাত্র ৪৬৮ ভোট।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাহারা খাতুন এবং সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে যথাক্রমে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসন শূন্য হয়।

ঢাকায় পুনর্নির্বাচনের দাবি বিএনপির : ঢাকা-১৮ আসনের নির্বাচন প্রত্যাখ্যান করে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল বিকেলে বিএনপি প্রার্থী এস এম জাহাঙ্গীরের নির্বাচন পরিচালনা কমিটির পক্ষ থেকে দলের ভাইস চেয়ারম্যান আমানউল্লাহ আমান সংবাদ সম্মেলন করে এই দাবি জানান।

ভোটকেন্দ্র দখল ও কারচুপির অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রার্থী হাবিব হাসান বলেন, ‘ঢাকা-১৮ আসনে আমাদের নেতাকর্মীর অভাব নেই। লাখ লাখ, হাজার হাজার নেতাকর্মী। আমাদের প্রতিপক্ষ বন্ধুর (এস এম জাহাঙ্গীর হোসেন) ঢাকা-১৮ আসনের জনগণের প্রতি আস্থা নাই।’

এদিকে ভোটগ্রহণকালে উত্তরার মালেকা বানু আদর্শ বিদ্যানিকেতন স্কুল কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। ঢাকা মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপকমিশনার মো. শহীদুল্লাহ জানান, সকাল ১১টার দিকে ওই কেন্দ্রের সামনে বোমাবাজির পর তাঁরা তিনজনকে গ্রেপ্তার করেছেন।

এদিকে আমাদের সিরাজগঞ্জ ও কাজিপুর প্রতিনিধি জানান, সকাল থেকেই বেশির ভাগ কেন্দ্রে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে ভোটারদের। সিরাজগঞ্জ-১ আসনের বিএনপি প্রার্থী সেলিম রেজা ১১টার দিকে চালিতাডাঙ্গা বহুমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন। এ সময় সেলিম রেজা অভিযোগ করেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নেই। বেশির ভাগ কেন্দ্রেই বিএনপির এজেন্টদের ফরম জমা দিতে দেয়নি ক্ষমতাসীন দলের লোকেরা। এমনকি তাঁদের কেন্দ্রে ঢুকতে দিতে বাধা দেওয়া হয়েছে।

এদিকে কাজিপুর বেরীপোটল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ প্রার্থী তানভীর শাকিল জয় ভোট দেন। বিএনপির সমালাচনা করে তিনি বলেন, আওয়ামী লীগ মানুষের জন্য কাজ করতে ও ভোটারদের কাছে প্রচারণা চালাতে ক্লান্ত। আর তারা মিথ্যা অভিযাগ ও নানা ষড়যন্ত্র করতে ক্লান্ত।  অপতৎপরতার কোনো ভিত্তি নেই।

এদিকে বিকেলে সিরাজগঞ্জ জেলা বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলন থেকে দলীয় কর্মীদের মারধর ও ভোটকেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগ এনে নির্বাচন প্রত্যাখ্যানের ঘোষণা দেয় কাজিপুর উপজেলা বিএনপি। তারা এই কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণের দাবি জানায়।

 

মন্তব্য



সাতদিনের সেরা