kalerkantho

শুক্রবার । ১২ অগ্রহায়ণ ১৪২৭। ২৭ নভেম্বর ২০২০। ১১ রবিউস সানি ১৪৪২

ভারতীয় ভ্যাকসিন দেশে ট্রায়াল বিষয়ে ফলপ্রসূ আলোচনা

কূটনৈতিক প্রতিবেদক   

৩০ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতীয় ভ্যাকসিন দেশে ট্রায়াল বিষয়ে ফলপ্রসূ আলোচনা

করোনার সম্ভাব্য ভারতীয় ভ্যাকসিন বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে এক ব্রিফিংয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, ভারতের একটি প্রতিনিধিদল গত ১৭ থেকে ১৯ অক্টোবর বাংলাদেশ সফর করেছে। তারা বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালের মডালিটিজ এবং ভারতের ভ্যাকসিন উদ্ভাবনের বর্তমান অবস্থা নিয়ে বাংলাদেশের প্রতিনিধিদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, কভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইরত পুরো মানবতার সেবায় ভারতের ভ্যাকসিন উৎপাদন ও ভ্যাকসিন পৌঁছানোর সক্ষমতা ব্যবহার করা হবে। এ ক্ষেত্রে ভারত নির্দিষ্ট তাপমাত্রায় ওষুধ সংরক্ষণ ব্যবস্থা জোরদারেও সহায়তা করবে।

অনুরাগ শ্রীবাস্তব বলেন, এসব উদ্যোগের অংশ হিসেবে ভারত এরই মধ্যে প্রতিবেশী দেশগুলোর জন্য দুটি প্রশিক্ষণ কর্মসূচির ব্যবস্থা করেছিল। এতে প্রায় ৯০ জন স্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিজ্ঞানী অংশ নেন। তিনি বলেন, ‘আগ্রহী অন্য দেশগুলোর জন্য আমরা এসব কর্মসূচি আরো সম্প্রসারণের প্রস্তাব দিয়েছি।’

তিনি বলেন, ভারত অন্য দেশগুলোকে ক্লিনিক্যাল ট্রায়াল, ভ্যাকসিন উদ্ভাবন, উৎপাদন ও বিতরণে সক্ষমতা বাড়াতে সহযোগিতার প্রস্তাব দিয়েছে।

উল্লেখ্য, ভারত বায়োটেক আগামী মাসে তার সম্ভাব্য কভিড ভ্যাকসিনের ‘ফেজ-থ্রি’ ট্রায়াল শুরু করার আশা করছে।

মন্তব্য



সাতদিনের সেরা