kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

দেশে পরীক্ষার হিসাবে শনাক্ত ৪ লাখ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে পরীক্ষার হিসাবে শনাক্ত ৪ লাখ ছাড়াল

দেশে সরকারি তথ্য বা পরীক্ষাকৃত নমুনার হিসাবে গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা চার লাখ ছাড়াল। যদিও এই সংখ্যা কয়েক গুণ বেশি হবে বলে ধারণা করছেন সরকারি ও বেসরকারি পর্যায়ের বিশেষজ্ঞরা। যদিও সম্প্রতি ঢাকা মহানগরীতে ছোট আকারে কিছু এলাকায় এক জরিপের মাধ্যমে ৪৫ শতাংশ করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডি তৈরি হওয়ার তথ্য জানিয়েছিল সরকারের রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআর ও বেসরকারি সংস্থা আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র বাংলাদেশ-আইসিডিডিআরবি। ওই সংস্থা দুটি একই সঙ্গে বস্তি এলাকায় ৭২ শতাংশের মধ্যে অ্যান্টিবডি হওয়ার তথ্য দিয়েছিল। যদিও পরে এ নিয়ে এক ধরনের বিভ্রান্তি তৈরি হয়।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে গতকাল জানানো হয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত বলে শনাক্ত হয়েছে এক হাজার ৪৩৬ জন, সুস্থ হয়েছে এক হাজার ৪৯৩ জন ও মারা গেছে ১৫ জন। সব মিলিয়ে এ পর্যন্ত মোট পরীক্ষা হয়েছে ২২ লাখ ৭১ হাজার ৩৪৭টি নমুনা। এর মধ্যে আক্রান্ত হিসাবে শনাক্ত চার লাখ ২৫১ জন। এর মধ্যে সুস্থ হয়েছে তিন লাখ ১৬ হাজার ৬০০ জন ও মারা গেছে পাঁচ হাজার ৮১৮ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১০.৪৪ শতাংশ ও মোট শনাক্তের হার ১৭.৬২ শতাংশ। মৃত্যুহার ১.৪৫ শতাংশ ও সুস্থতার হার ৭৯.১০ শতাংশ।

এদিকে ২৪ ঘণ্টায় মৃত ১৫ জনের মধ্যে ৯ জন পুরুষ ও ছয়জন নারী রয়েছে। তাদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন ও ষাটোর্ধ্ব ১১ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ১০ জন, চট্টগ্রাম বিভাগের তিনজন, বরিশালের একজন ও সিলেটের একজন।

মন্তব্য



সাতদিনের সেরা