kalerkantho

বুধবার । ১০ অগ্রহায়ণ ১৪২৭। ২৫ নভেম্বর ২০২০। ৯ রবিউস সানি ১৪৪২

সবিশেষ

মহাকাশে নাসার যান থেকে নমুনা হারানোর শঙ্কা

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহাকাশে নাসার যান থেকে নমুনা হারানোর শঙ্কা

কোটি কোটি কিলোমিটার দূরের এক গ্রহাণু থেকে পাথরের খণ্ড সংগ্রহ করতে একটি মহাকাশযান পাঠিয়েছিল নাসা। কিন্তু মহাকাশযানটি এত বেশি পাথরের নমুনা সংগ্রহ করে ফেলেছে যে তা এখন যান থেকে উপচে পড়ে মহাকাশে ছড়িয়ে যাচ্ছে।

সৌরমণ্ডল কিভাবে গঠিত হয়েছিল, সেই রহস্য জানার জন্য এই নমুনাগুলো খুবই গুরুত্বপূর্ণ। নাসার মহাকাশযান ‘অসিরিস-রেক্স’-এর কর্মকর্তারা বলছেন, নভোযানটি বেন্নু নামে গ্রহাণুতে অবতরণ করে এ সপ্তাহের গোড়ার দিকে। যানটি প্রস্তরখণ্ড সংগ্রহের কাজ সম্ভবত খুবই ভালোভাবে সম্পন্ন করেছিল।

তাঁরা বলছেন, নভোযানটি যেসব ছবি পাঠিয়েছে তাতে দেখা যাচ্ছে, একটি পাথর খণ্ড বেরিয়ে থাকার কারণে নমুনা সংগ্রহের একটি আধারের দরজা সামান্য ফাঁক হয়ে আছে এবং সেখান থেকে নমুনার অংশ ছিটকে বাইরে বেরিয়ে যাচ্ছে। নাসার বিজ্ঞানীরা এখন চেষ্টা করছেন, এসব খণ্ড নিরাপদে একটি ক্যাপসুলে ঢোকানো যায় কি না। মিশনের প্রধান দান্তে লওরেত্তা বলেন, ‘যেসব পাথর খণ্ডের নমুনা সংগ্রহ করা হয়েছে, তার একটা গুরুত্বপূর্ণ অংশই পড়ে যাচ্ছে।’ তিনি জানান, নভোযানটি আনুমানিক ৪০০ গ্রাম ওজনের পাথরের খণ্ড সংগ্রহ করেছিল। তিনি বলেন, ‘খণ্ডগুলো ভেতর থেকে যে বাইরে বেরিয়ে যাচ্ছে, তাতে আমি দারুণ উদ্বিগ্ন। কারণ আমরা এখানে নিজেদের সাফল্যের বলি হয়ে গেছি।’ সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা