kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

সরকারকে চার মানবাধিকার সংগঠন

হুমকি হয়রানি বন্ধ করুন

কূটনৈতিক প্রতিবেদক   

২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হুমকি হয়রানি বন্ধ করুন

মানবাধিকারকর্মী ও তাঁদের পরিবারগুলোকে আইন প্রয়োগকারী ও গোয়েন্দা সংস্থাগুলোর হুমকি, হয়রানি বন্ধে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, হিউম্যান রাইটস ওয়াচ ও রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস। গতকাল শনিবার নিউ ইয়র্ক থেকে প্রকাশিত এক বিবৃতিতে তারা ওই আহ্বান জানায়। একই সঙ্গে সংগঠন চারটি স্বাধীন মত প্রকাশের ব্যাপারে সরকারের ‘বিধি নিষেধের’ নিন্দা জানিয়েছে।

মানবাধিকার সংগঠনগুলো অভিযোগ করেছে, সরকার মানবাধিকারকর্মীদের পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদের নামে হয়রানি করছে। উদাহরণ হিসেবে তারা বলেছে, ব্লগার পিনাকি ভট্টাচার্যের পরিবারের সদস্যদের পুলিশ সম্প্রতি জিজ্ঞাসাবাদ করেছে। গত জুলাই মাসে কর্তৃপক্ষ ব্লগার আসাদ নূরের পরিবারের সদস্যদের হুমকি দিয়েছে এবং ক্ষমতাসীন দলের সমালোচনা বন্ধ করতে চাপ দিয়েছে। গত এপ্রিল মাসে নেত্রনিউজের সম্পাদক তাসনিম খলিলের মাকে জিজ্ঞাসাবাদ ও হুমকি দেওয়া হয়েছে।

মানবাধিকার সংগঠনগুলো জানায়, মানবাধিকারকর্মী, সাংবাদিক ও সরকারের অন্য সমালোচকদের হয়রানির মধ্যে তাঁদের পরিবারগুলোকেও আইন প্রয়োগকারী ও গোয়েন্দা সংস্থাগুলোর হুমকি, হয়রানি বড় ধরনের উদ্বেগের কারণ। ওই চার সংগঠনের দাবি, কভিড মহামারি শুরুর পর থেকে সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলায় বেশ কিছু ব্যক্তি গ্রেপ্তার, আটক ও গুম হয়েছেন। এখন তাঁদের পরিবারগুলোকে হুমকি-হয়রানিতে জনমনে আতঙ্ক দেখা দিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, হিউম্যান রাইটস ওয়াচ ও রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস এসব অভিযোগ স্বাধীন ও নিরপেক্ষভাবে তদন্ত করে দায়ীদের জবাবদিহি এবং সবার মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা