kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

আর বাকি ৯ দিন

বিতর্কের পর দৌড়ঝাঁপ ট্রাম্পের, হালকা চালে বাইডেন

ওয়েস্ট পাম বিচে আগাম ভোট দিলেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



বিতর্কের পর দৌড়ঝাঁপ ট্রাম্পের, হালকা চালে বাইডেন

নির্বাচনী প্রচারের শেষ দিনগুলোয় জনসংযোগের গতি বাড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এ-ও জানিয়েছেন, একেবারে শেষ মুহূর্তে তিনি দিনে পাঁচ-ছয়টি করে সমাবেশে অংশ নেবেন। এরই মধ্যে আগাম ভোটও দিয়ে ফেলেছেন তিনি। অন্যদিকে তাঁর প্রতিপক্ষ জো বাইডেন বিরতি না দিয়ে সমাবেশ করলেও চালটা হালকা রেখেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোর একটি ফ্লোরিডা। সেখানে গত শুক্রবার দুটি সমাবেশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বয়স্ক ভোটারদের টানার লক্ষ্যে করা প্রথম সমাবেশে ট্রাম্প করোনাভাইরাস মহামারি নিয়ে কথা বলেন। তাঁর অভিযোগ, বাইডেন সারাক্ষণ মহামারি নিয়ে কথা বলে লোকজনের মধ্যে ভীতি সৃষ্টির চেষ্টা করছেন। বিশ্বজুড়ে দ্বিতীয় দফা সংক্রমণের ঢেউ সত্ত্বেও তিনি বলেন, ‘আমরা দ্রুতই এ মহামারির, এ ভয়ংকর প্লেগের ইতি ঘটাতে চলেছি।’

মহামারি নিয়ন্ত্রণ করা না হলে ভয়াবহ সময় আসছে বলে যে হুঁশিয়ারি বাইডেন দিয়েছেন, সেটা উপেক্ষা করে ট্রাম্প বলেন, ‘আমরা অন্ধকার সময়ে প্রবেশ করতে যাচ্ছি না। আমরা চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে চলেছি এবং সুড়ঙ্গের শেষ মাথায় আলোর দিকে যাচ্ছি।’

ভোটারদের মধ্যে বাইডেনভীতি ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বাইডেন যুক্তরাষ্ট্রে ঝাঁকে ঝাঁকে অভিবাসী ঢোকাবেন এবং তাদের মধ্যে থাকবে ‘অপরাধী, ধর্ষক, এমনকি খুনি।’ যুক্তরাষ্ট্রের বয়স্ক জনগোষ্ঠীর চেয়ে ‘অবৈধ এলিয়েনদের’ বাইডেন বেশি গুরুত্ব দেন, এমন মন্তব্যও করেন তিনি।

গত শুক্রবার সমাবেশ করার পাশাপাশি নিজের ভোটটাও দিয়েছেন ট্রাম্প। ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ এলাকায় তিনি ভোট দেন। ফ্লোরিডায় জেতার প্রত্যাশাও ব্যক্ত করেন তিনি। বলা দরকার, আজন্ম নিউ ইয়র্কের বাসিন্দা ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর ফ্লোরিডায় খুঁটি গেড়েছেন।

গতকাল শনিবার নর্থ ক্যারোলাইনা ও ওহাইয়ো অঙ্গরাজ্য এবং আজ রবিবার নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্পের সমাবেশ করার কথা। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে দৈনিক সমাবেশের সংখ্যা বাড়ানোর কথা জানিয়েছেন তিনি।

অন্যদিকে বাইডেন নিজ অঙ্গরাজ্য ডেলাওয়ারে গত শুক্রবার এক বক্তব্যে মহামারি ইস্যুতে ট্রাম্পের দায়িত্বজ্ঞান নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘প্রকৃত প্রেসিডেন্ট হিসেবে তাঁর (ট্রাম্পের) যে দায়িত্ব সামাল দেওয়ার কথা ছিল, সেই দায়িত্ব পালনে তিনি অস্বীকার করলেন, তেমনটাই আমরা দেখলাম। আমরা দেখলাম, বহু আমেরিকানের বেদনাকে তিনি খাটো করলেন।’

বাইডেনের অভিযোগ, মহামারির কারণে আট মাস ধরে যুক্তরাষ্ট্র অর্থনৈতিকভাবে ধুঁকছে, অথচ সেখান থেকে উত্তরণে এখনো কোনো পরিকল্পনা ট্রাম্পের নেই। আমেরিকানদের কোনো তোয়াক্কাই ট্রাম্প করেন না, এমন মন্তব্যও করেন বাইডেন।

মহামারির দোহাই দিয়ে অনেকটা জনবিচ্ছিন্ন প্রচার চালাতে থাকা বাইডেন এবার বিরতি না দিয়ে সমাবেশে অংশ নিচ্ছেন। গতকাল শনিবার তাঁর পেনসিলভানিয়ায় সমাবেশ করার কথা। প্রেসিডেন্ট প্রার্থীদের ভাগ্য নির্ধারণে পেনসিলভানিয়াও আরেক গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য।

এদিকে বাইডেনের পক্ষে মাঠে নামা সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বারাক ওবামার গতকাল মিয়ামিতে সমাবেশ করার কথা। সূত্র : এএফপি।

 

মন্তব্য



সাতদিনের সেরা