kalerkantho

বৃহস্পতিবার । ১১ অগ্রহায়ণ ১৪২৭। ২৬ নভেম্বর ২০২০। ১০ রবিউস সানি ১৪৪২

ডেমোক্র্যাটদের উদ্দেশে হুঁশিয়ারি

আত্মতুষ্টিতে না ভোগার পরামর্শ ওবামার

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আত্মতুষ্টিতে না ভোগার পরামর্শ ওবামার

ছবি: ইন্টারনেট

জো বাইডেনের পক্ষে প্রচারে নেমে স্বাভাবিকভাবেই ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে চাঁছাছোলা কথা বলেছেন বারাক ওবামা। তাই বলে বাইডেনকেও ছেড়ে কথা বলেননি তিনি। জনমত জরিপে বেশ এগিয়ে থাকা ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থীর আত্মতুষ্টির কোনো সুযোগ নেই বলে হুঁশিয়ারি দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামা।

প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলের মনোনয়ন পাওয়ার পরপরই বাইডেনের প্রতি সমর্থন জানান ওবামা। কিন্তু তাঁর পক্ষে ওবামা প্রচারে নেমেছেন প্রথম গত বুধবার। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে সমাবেশ করার পাশাপাশি এদিন তিনি কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের সংগঠকদের সঙ্গে বৈঠক করেন।

গতবারের প্রেসিডেন্ট নির্বাচনের আগে জরিপে হিলারি ক্লিনটনের অনায়াস জয়ের আভাস দেওয়া হলেও ফল উল্টো হয়েছিল। সে কথা স্মরণ করিয়ে দিয়ে বুধবারের সমাবেশে ওবামা বলেন, ‘আমরা আত্মতুষ্টিতে ভুগতে পারি না। জরিপকে আমি পরোয়া করি না।

গতবারও একগাদা জরিপ হয়েছিল। তাতে কাজ হয়নি। কারণ সেবার একগাদা লোক ঘরে বসে ছিল। অলস সময় কাটিয়েছে এবং আত্মতুষ্টিতে ভুগেছে। এবার যেন সেটা না হয়। এ নির্বাচনে যেন সেটা না হয়।’

সাবেক টেলিভিশন তারকা ট্রাম্পের সঙ্গে সাবেক ভাইস প্রেসিডেন্ট বাইডেনের তুলনা করতে গিয়ে ওবামা বলেন, ‘এটা রিয়েলিটি শো না। এটা বাস্তবতা। আর তিনি (প্রেসিডেন্ট ট্রাম্প) যে দায়িত্ব যথাযথভাবে পালনে অযোগ্যতার প্রমাণ দিয়েছেন, সেটার ফল ভুগছি আমরা বাকিরা।’

নিজের প্রয়োজনে অনায়াসে মিথ্যা বলার যে প্রবণতা ট্রাম্পের আছে, সেদিকে ইঙ্গিত করে ওবামা আরো বলেন, ‘যাঁরা আমাদের নেতা হবেন, তাঁরা যদি প্রতিদিন মিথ্যা বলেন এবং বানোয়াট কথাবার্তা বলেন, তবে আমাদের গণতন্ত্র অচল হয়ে যাবে।’

সমাবেশের আগে ওবামা কৃষ্ণাঙ্গ সংগঠকদের সঙ্গে বৈঠক করেন। সেখানে তিনি মহামারি ও মহামারিজনিত অর্থনৈতিক সংকট এবং পরিস্থিতি সামাল দিতে ট্রাম্পের ভূমিকা নিয়ে কথা বলেন। ওবামার ভাষ্য, ‘এই মহামারি পরিস্থিতি যেকোনো প্রেসিডেন্টের জন্যই কঠিন হতো। গত ১০০ বছরে এ রকম পরিস্থিতি দেখা যায়নি। কিন্তু আমরা স্রেফ মৌলিক দায়িত্বগুলো পালন করলে অদক্ষতা আর তথ্য বিভ্রান্তির মাত্রা হয়তো কমানো যেত, মৃত্যুর সংখ্যাটা হয়তো নিয়ন্ত্রণে রাখা যেত।’

মহামারি নিয়ন্ত্রণে ট্রাম্পের ভূমিকার সমালোচনা করে ওবামা বলেন, ‘এভাবে আরো চার বছর চলতে দেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।’

ওবামা যাঁর পক্ষে প্রচারে নেমেছেন, সেই বাইডেন অবশ্য ঘরে বসেই দিন পার করেছেন। বাইডেনের প্রচার শিবিরের দাবি, তিনি প্রেসিডেনশিয়াল বিতর্কের প্রস্তুতি নিচ্ছেন।

বিতর্কের প্রস্তুতির নামে বাইডেন ঘরে থাকলেও প্রেসিডেন্ট ট্রাম্প ঠিকই সমাবেশ করেছেন। গত বুধবার এ রিপাবলিকান নেতা নর্থ ক্যারোলাইনায় সমাবেশ করেন। এতে তিনি বরাবারের মতোই বাইডেনকে কটাক্ষ করে কথা বলেন। এদিন তাঁর কটূক্তির শিকার হন ওবামাও।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেন, ‘কুটিল হিলারি ক্লিনটনের পক্ষে ওবামার চেয়ে জোরালো প্রচার কেউ চালায়নি, ঠিক না? সব জায়গায় উনিই প্রচার চালিয়েছেন।’ সেবারের নির্বাচনে ওবামা যে ডেমোক্র্যাট শিবিরের প্রতিযোগিতা থেকে বাইডেনের সরে দাঁড়ানোর ওপর জোর দিয়েছিলেন, সেটা নিয়েও ঠাট্টা করেন ট্রাম্প। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা