kalerkantho

বুধবার । ৫ কার্তিক ১৪২৭। ২১ অক্টোবর ২০২০। ৩ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রামে করোনা পরিস্থিতি

সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী, মৃত্যু ৩০০ ছাড়াল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৫ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী, মৃত্যু ৩০০ ছাড়াল

চট্টগ্রামে চলতি মাসের প্রথম দুই সপ্তাহে করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে সংক্রমণের হার কিছুটা কম ছিল। এ সময়ে ১৬ থেকে ১৮ দিনে শনাক্তের সংখ্যা হাজার ছুঁয়েছে। তবে গত ১৪ দিনেই তিন অঙ্কের এই ঘর পেরিয়েছে শনাক্ত রোগীর সংখ্যা।

চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ের করোনাসংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে। বাণিজ্যিক এ রাজধানীতে করোনায় আক্রান্ত হয়ে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় দুজন মারা গেছে। এ নিয়ে মৃতের সংখ্যা ৩০০ ছাড়াল। এর মধ্যে রয়েছে নগরে ২০৬ এবং জেলায় ৯৩ জন। শনাক্তের তুলনায় মৃত্যুহার ১.৫২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০১ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। আগের ২৪ ঘণ্টার তুলনায় যা ৩.৫৬ শতাংশ বেশি।

করোনার সংক্রমণ বাড়ার বিষয়টি স্বীকার করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি গতকাল বুধবার বিকেলে কালের কণ্ঠকে বলেন, কিছুদিন ধরে  চট্টগ্রামে করোনা পজিটিভের হার দৈনিক গড়ে ৮ থেকে ৯ শতাংশের মধ্যে ছিল। তা বাড়ছে। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব না মানলে শীতে সংক্রমণ আরো বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করেন তিনি। এ কারণে সবাইকে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার পরামর্শ দেন এই চিকিৎসক।

চট্টগ্রামে গত ৩ এপ্রিল নগরের দামপাড়া এক নম্বর গলিতে প্রথম একজনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। ৬৭ বছর বয়সী ওই ব্যক্তির করোনা শনাক্তের পর গত সাড়ে ছয় মাসে সংক্রমণ ২০ হাজার ছুঁই ছুঁই। এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহে জেলার সাতকানিয়ার প্রথম করোনা রোগী মারা যায়। এরপর সর্বশেষ গত ২৪ ঘণ্টায় দুজনসহ চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩০১-এ।

মন্তব্য



সাতদিনের সেরা