kalerkantho

মঙ্গলবার । ৪ কার্তিক ১৪২৭। ২০ অক্টোবর ২০২০। ২ রবিউল আউয়াল ১৪৪২

১২ নভেম্বর সিরাজগঞ্জ ও ঢাকায় উপনির্বাচন

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে আনুষ্ঠানিক প্রচার শুরু

নিজস্ব প্রতিবেদক   

২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



১২ নভেম্বর সিরাজগঞ্জ ও ঢাকায় উপনির্বাচন

জাতীয় সংসদের ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল সোমবার ঘোষিত তফসিল অনুযায়ী এ দুটি আসনে ভোটগ্রহণ হবে আগামী ১২ নভেম্বর। এদিকে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা গতকাল প্রতীক বরাদ্দ পাওয়ার পর আনুষ্ঠানিক প্রচার শুরু করেছেন।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে গতকাল দুপুরে তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. আলমগীর। এর আগে সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৭১তম সভা অনুষ্ঠিত হয়। সভায় এ দুই আসনের নির্বাচনী তফসিল নির্ধারণ হয়।

সভা শেষে সাংবাদিকদের ইসি সচিব জানান, এই দুই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৩ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ১৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ অক্টোবর এবং ভোটগ্রহণ হবে ১২ নভেম্বর। দুটি আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

ইসি সচিব বলেন, করোনাকালের স্বাস্থ্যবিধি ও আইন-শৃঙ্খলার বিষয়গুলোর সবই মানা হবে এই দুই আসনের উপনির্বাচনে। তবে কিছু ব্যতিক্রম আছে। ঢাকায় আগে নির্বাচনের দিন সব ধরনের যান চলাচল বন্ধ রাখা হতো। এবার তা করা হবে না। এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত দেবে কোন কোন যানবাহন চলবে আর কোনগুলো চলবে না। এ বিষয়গুলো পরিপত্র আকারে জারি করা হবে। নির্বাচনের জন্য কোনো অফিসও বন্ধ থাকবে না। তবে কোনো ভোটার অন্য এলাকায় চাকরি করলে তাঁকে কর্তৃপক্ষ ভোট দেওয়ার জন্য সময় দেবে। ভোট দিয়ে আবার তাঁকে অফিসে ফিরতে হবে।

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে প্রতীক বরাদ্দ : ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা গতকাল প্রতীক বরাদ্দ পেয়েছেন। আর প্রতীক পেয়েই প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে প্রচারে নেমে পড়েছেন। গতকাল সকাল ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) রিটার্নিং অফিসার প্রার্থীদের মধ্যে প্রতীক বিতরণ করেন। এ দুটি আসনে ভোটগ্রহণ হবে আগামী ১৭ অক্টোবর।

ঢাকা-৫ আসনে আওয়ামী লীগের কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহ্ উদ্দিন আহমেদ, জাতীয় পার্টির মীর আব্দুস সবুর, ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান সুমন ও বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। আর নওগাঁ-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের আনোয়ার হোসেন হেলাল, বিএনপির শেখ মুহাম্মদ রেজাউল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির ইনতেখাব আলম।

 

মন্তব্য



সাতদিনের সেরা