kalerkantho

শুক্রবার । ৭ কার্তিক ১৪২৭। ২৩ অক্টোবর ২০২০। ৫ রবিউল আউয়াল ১৪৪২

সৌদিতে ফ্লাইট বাড়ছে

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সৌদিতে ফ্লাইট বাড়ছে

দীর্ঘ পাঁচ দিন সোনারগাঁও হোটেলের সৌদি এয়ারলাইনসের সামনে অপেক্ষা করে গতকাল কাঙ্ক্ষিত প্রথম টিকিট পেলেন রেজাউল করিম। তাঁর ফ্লাইট আগামীকাল রাতে। ছবি : মঞ্জুরুল করিম

সৌদি আরবগামী প্রবাসী কর্মীদের জন্য ফ্লাইট বাড়াচ্ছে বিমান সংস্থাগুলো। এরই মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে। এ ছাড়া সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসও টিকিট বিক্রি শুরু করেছে। আটকে পড়া কর্মীদের ফেরাতে সরকারের কূটনৈতিক তৎপরতায় একের পর এক সমাধান আসছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্র জানায়, গত ১৮-২০ মার্চের জেদ্দা এবং ১৮ ও ১৯ মার্চের রিয়াদের বিমানের রিটার্ন টিকিটধারী যাত্রীদের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস ২৯ সেপ্টেম্বর ঢাকা-রিয়াদ ও ৩০ সেপ্টেম্বর ঢাকা-জেদ্দা যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করবে। ১৮-২০ মার্চের জেদ্দা ও ১৮-১৯ মার্চের রিয়াদের ফিরতি টিকিটধারী যাত্রীদের এই ফ্লাইটে বুকিং দিতে বিমান সেলস অফিসে টিকিট, পাসপোর্ট, সৌদি আরব নির্ধারিত অ্যাপ/লিংক থেকে অনুমোদনসহ ২৫ ও ২৬ সেপ্টেম্বর যোগাযোগ করার অনুরোধ জানিয়েছে রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটি।

বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেন কালের কণ্ঠকে বলেন, আগে এলে আগে পাবেন ভিত্তিতে বুকিং হবে। নতুন ফ্লাইট অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে অন্য যাত্রীদেরও বুকিংয়ের জন্য অবহিত করা হবে।

জানা গেছে, কভিড নেগেটিভ সনদ বাধ্যতামূলক এবং নমুনা সংগ্রহের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব পৌঁছতে হবে। তাই সব যাত্রীকে ঢাকা থেকে কভিড পরীক্ষা করাতে হবে এবং ঢাকা থেকেই যাত্রা করতে হবে। বিস্তারিত তথ্য বিমানের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এদিকে শেষ পর্যন্ত টিকিট দেওয়া শুরু করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস। গতকাল বৃহস্পতিবার দুপর ২টা থেকে সোনারগাঁও হোটেলের কার্যালয়ে টিকিট দেওয়া শুরু হয়। এয়ারলাইনসটির মহাব্যবস্থাপক (জিএম) জাহিদ হোসেন গণমাধ্যমকে জানান, রিটার্ন টিকিট কেটে যাঁরা দেশে এসেছিলেন, তাঁরা সবাই পর্যায়ক্রমে টিকিট পাবেন। গতকাল ১ থেকে ৫০০ পর্যন্ত টোকেনধারীদের টিকিট দেওয়া হয়।

সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনসের কর্মকর্তারা জানান, করোনার আগে রিটার্ন টিকিট কেটে যাঁরা দেশে ফিরেছেন, এখন শুধু তাঁদের টিকিট দেওয়া হবে। নতুন করে কোনো টিকিট ইস্যু করা হবে না। এ ছাড়া আজ শুক্রবার ৫০১ থেকে ৮৫০, শনিবার ৮৫১ থেকে ১২০০ এবং রবিবার ১২০১ থেকে ১৫০০ টোকেনধারীদের টিকিট দেওয়া হবে।

সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ঢাকা থেকে ছয়টি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে। এ ছাড়া আগামী ১ অক্টোবর থেকে আরো বেশি নিয়মিত ফ্লাইটের জন্য বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছ থেকে অনুমতিও চেয়েছে।

সৌদি এয়ারলাইনসের একজন কর্মকর্তা জানান, বেশিসংখ্যক বাংলাদেশি প্রবাসীকে সৌদিতে তাঁদের কর্মস্থলে পৌঁছে দিতে আগামী ছয় দিন ঢাকা থেকে তাঁরা ছয়টি ফ্লাইট পরিচালনা করবেন। তিনি বলেন, এই ছয়টি বিশেষ ফ্লাইট ছাড়াও তাঁদের সাপ্তাহিক দুটি নিয়মিত ফ্লাইট ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চালিয়ে যাওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা