kalerkantho

সোমবার । ১৩ আশ্বিন ১৪২৭ । ২৮ সেপ্টেম্বর ২০২০। ১০ সফর ১৪৪২

চট্টগ্রাম বিভাগে করোনাভাইরাস

চাঁদপুর, কুমিল্লা ও ফেনীর মৃত্যুহার নিয়ে উদ্বেগ

তিন পার্বত্য জেলা বাদে আটটিতেই মৃত্যুহার সারা দেশের তুলনায় বেশি

নূপুর দেব, চট্টগ্রাম   

১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চাঁদপুর, কুমিল্লা ও ফেনীর মৃত্যুহার নিয়ে উদ্বেগ

দেশে করোনাভাইরাস (কভিড-১৯) শনাক্তের তুলনায় মৃত্যুহার ১.৪১ শতাংশ; কিন্তু চট্টগ্রাম বিভাগের আওতাধীন দুটি সিটি করপোরেশনসহ ১১টি জেলার মধ্যে তিন পার্বত্য জেলা ছাড়া অন্য আটটিতেই মৃত্যুহার সারা দেশের গড় মৃত্যুহারের চেয়ে বেশি আর বিভাগে সবচেয়ে বেশি মৃত্যুহার চাঁদপুর জেলায়, ৩.৪৫ শতাংশ।

করোনায় মৃত্যুহারে চট্টগ্রাম বিভাগে এর পরই রয়েছে কুমিল্লায় (সিটি ও জেলা) ২.৬৭ এবং ফেনীতে ২.০৮ শতাংশ। বিভাগের অন্য জেলাগুলোর মধ্যে লক্ষ্মীপুরে ১.৮৪, নোয়াখালীতে ১.৭৬, ব্রাহ্মণবাড়িয়ায় ১.৭৫, কক্সবাজারে ১.৬৫ এবং চট্টগ্রামে ১.৫৬ শতাংশ। 

গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের বিভিন্ন তথ্য পর্যালোচনায় এসব জানা গেছে। চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানান, বিভাগের মধ্যে সবচেয়ে বেশি করোনা শনাক্ত হওয়া চট্টগ্রামে প্রায় দেড় মাস ধরে মৃত্যুহার কমছে। এখানে একসময় মৃত্যুহার ২.৮ শতাংশ পর্যন্ত উঠলেও তা ১.৫৬ শতাংশে নেমে এসেছে, কিন্তু চাঁদপুর, কুমিল্লা ও ফেনীতে শনাক্তের তুলনায় মৃত্যুহার এখনো বেশি। এই তিন জেলার পরিস্থিতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর কালের কণ্ঠকে বলেন, ‘কুমিল্লায় মৃত্যুহার বেশি হওয়ার প্রধান কারণ হলো, সঠিক সময়ে চিকিৎসাসেবা নিতে হাসপাতালে না আসা। বিশেষ করে বয়স্করা দেরিতে চিকিৎসা নিতে আসছেন। চট্টগ্রাম বিভাগে আক্রান্তের তুলনায় একসময় মৃত্যুহার ছিল ২.৮ শতাংশ, তা কমে এখন বিভাগে শনাক্তের তুলনায় মৃত্যুহার ১.৮৭ শতাংশে নেমেছে।

গতকাল সকাল ৮টা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের ১১ জেলায় করোনা শনাক্ত মোট রোগী ৪৫ হাজার ১৭৫ জন। তাদের মধ্যে মারা গেছে ৮৪৩ জন। বিভাগের মধ্যে সবচেয়ে বেশি করোনা শনাক্ত চট্টগ্রামে ১৭ হাজার ৯৯৮ জন। এর মধ্যে চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে মারা গেছে ২৮১ জন। সবচেয়ে কম শনাক্ত ও মৃত্যু পার্বত্য জেলা খাগড়াছড়িতে। সেখানে মোট শনাক্ত ৬৫৭ জন এবং মারা গেছে তিনজন। মৃত্যুহার ০.৪৬ শতাংশ। বান্দরবানে শনাক্ত ও মৃত্যু চারজন। মৃত্যুহার ০.৫৪ শতাংশ। অন্য পার্বত্য জেলা রাঙামাটিতে শনাক্ত ৮৭২ এবং মারা গেছে ১২ জন। মৃত্যুহার ১.৩৮ শতাংশ।

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের তথ্য অনুযায়ী, গতকাল সকাল ৮টা পর্যন্ত চাঁদপুর জেলায় করোনা শনাক্ত দুই হাজার ২০২ জন, মৃত্যু ৭৬ জন (মৃত্যুহার ৩.৪৫ শতাংশ), কুমিল্লায় শনাক্ত সাত হাজার ২০০, মৃত্যু ১৯২ জন (মৃত্যুহার ২.৬৭ শতাংশ) এবং ফেনী জেলায় শনাক্ত এক হাজার ৭৮২ এবং মারা গেছে ৩৭ জন (মৃত্যুহার ২.০৮ শতাংশ)। এই তিন জেলার মধ্যে সুস্থতার হার কুমিল্লায় ৮০.৪৭, চাঁদপুরে ৮৩.৪৭ এবং ফেনীতে ৮৭.০৯ শতাংশ। বিভাগে গতকাল পর্যন্ত জেলাপর্যায়ে সবচেয়ে বেশি সুস্থতার হার রাঙামাটিতে, ৯১.০৬ শতাংশ। এ ছাড়া বিভাগে মোট শনাক্ত অনুপাতে সুস্থতার হার ৭৯.৭৭ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা