kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

সার্ফিংয়ে চার বছরের শিশু!

কালের কণ্ঠ ডেস্ক   

৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সার্ফিংয়ে চার বছরের শিশু!

চার বছরের একটি শিশু কী কী করতে পারে? এর উত্তর ভাবার আগে ইউটিউবে ব্রাজিলের শিশু জোয়াওর একটি ভিডিও দেখে নিতে পারেন। এই আশ্চর্য শিশু যা করতে পারে, তাতে বিস্মিত হয় অনেকেই। সার্ফবোর্ডে উত্তাল সমুদ্রে এগিয়ে যাচ্ছে এই শিশু; কিন্তু কিভাবে সম্ভব হলো এই অসাধ্য? জোয়াওর মা ক্যামেলিয়া জানিয়েছেন, ছোট্ট জোয়াও ভিটোর বয়স যখন মাত্র দুই বছর তখনই কারো সাহায্য ছাড়াই পানির ওপর সার্ফবোর্ডে দাঁড়াতে শিখেছিল সে। এমনকি মাত্র সাত মাস বয়সেই সে সাঁতারের স্কুলেও ভর্তি হয়ে যায়। এরপর বাবা ও দিদিকে সমুদ্রে সার্ফিং করতে দেখে তাঁদের অনুসরণ করতে শুরু করে সে। এরপর সে-ও সার্ফবোর্ড নিয়ে পানিতে নেমে পড়ে। বিশেষজ্ঞরা বলেন, বড়দের অনুকরণ করার প্রবণতা শিশুদের মধ্যে সহজাত। সেই প্রবণতা থেকেই জোয়াওর এই অসাধ্য সাধন বলে মনে করছেন তাঁরা।

ক্যামেলিয়া জানিয়েছেন, এখন জোয়াও চার বছরের। তার জন্য একটি সার্ফবোর্ড কেনা হয়েছে। তবে পেশাদার ওয়াটার স্পোর্টসে তাকে এখনই নামানোর কথা তাঁরা ভাবছেন না বলে জানিয়েছেন ক্যামেলিয়া। যদিও অনেকেই জোয়াওকে দেখে সে প্রস্তাব দেন।

গত মাসে সার্ফিং নিয়ে আরেকটি ভিডিও ভাইরাল হয়েছে। ‘মাঝসমুদ্রে যোগব্যায়াম’ শিরোনামের ১২ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যায়, সমুদ্রে একটি সার্ফিং বোর্ডের ওপর যোগাভ্যাসের ভঙ্গিতে বসে আছেন এক ব্যক্তি। ওই অবস্থাতেই সার্ফিং বোর্ডটি যথেষ্ট গতিতে এগিয়ে চলছে। সূত্র : আনন্দবাজার।


 

মন্তব্য



সাতদিনের সেরা