kalerkantho

শনিবার । ১১ আশ্বিন ১৪২৭ । ২৬ সেপ্টেম্বর ২০২০। ৮ সফর ১৪৪২

আজ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক   

৮ আগস্ট, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আজ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী আজ। আওয়ামী লীগের নেতৃত্বে এ দেশের মানুষের নানা লড়াই-সংগ্রামের নেপথ্যের প্রেরণাদানকারী মহীয়সী এই নারী ১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জে জন্মগ্রহণ করেন। নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদ্যাপন করবে আওয়ামী লীগ।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার সন্তান শেখ মুজিব দীর্ঘ আপসহীন লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে শুধু বাঙালি জাতির পিতার আসনেই অধিষ্ঠিত হননি, বিশ্ববরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত হয়েছিলেন। এর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তাঁর সহধর্মিণী ফজিলাতুন্নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিকজীবনে ছায়ার মতো অনুসরণ করে তাঁর প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে অফুরান প্রেরণার উৎস হয়েছিলেন। বাঙালি জাতির মুক্তিসনদ ছয় দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন পাকিস্তানি শাসকদের ছলচাতুরীতে বারবার কারাবন্দি হচ্ছিলেন তখন দলের সর্বস্তরের নেতাকর্মীরা বঙ্গমাতার কাছে ছুটে যেতেন। তিনি তাঁদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিকনির্দেশনা বুঝিয়ে দিতেন এবং লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার অনুপ্রেরণা জোগাতেন। বিশেষ করে আগরতলা যড়যন্ত্র মামলায় প্যারোলে বঙ্গবন্ধুর মুক্তি নিয়ে একটি কুচক্রী মহল যখন বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামকে বিপন্ন করার ষড়যন্ত্রে মেতে ওঠে তখন প্যারোলে মুক্তির বিপক্ষে বেগম মুজিবের দৃঢ়চেতা অবস্থান বাঙালির মুক্তিসংগ্রামকে ত্বরান্বিত করেছিল।

এই মহীয়সী নারী ১৯৭৫ সালের ১৫ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের অন্যদের সঙ্গে নিহত হন।

বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগ যথাযথ মর্যাদায় পালন করবে। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ৯টায় বনানী কবরস্থানে বেগম ফজিলাতুন্নেছা মুজিবের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা