kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

করোনায় প্রাণ গেল সাবেক নৌপ্রধান ও রাবি অধ্যাপকের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় প্রাণ গেল সাবেক নৌপ্রধান ও রাবি অধ্যাপকের

করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হয়ে নৌবাহিনীর সাবেক প্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক ড. জয়নুল আবেদীন মারা গেছেন। গত মঙ্গলবার রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) মোহাইমিনুল ইসলাম ও গতকাল বুধবার সকালে রাজধানীর একটি হাসপাতালে জয়নুল আবেদীন চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

আইএসপিআর জানায়, সাবেক নৌপ্রধান মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম দীর্ঘদিন ধরে কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। গত ১  জুলাই তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিএমএইচে ভর্তি হন। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি ১৯৯১ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত নৌপ্রধান ছিলেন। তাঁর মৃত্যুতে আত্মীয়স্বজনসহ নৌবাহিনীর সর্বস্তরের সদস্যরা গভীর শোক  প্রকাশ করেন। গতকাল বাদ আসর নৌ সদর দপ্তর মসজিদে মরহুমের জানাজা শেষে স্বাস্থ্যবিধি মেনে বনানীর সামরিক কবরস্থানে লাশ দাফন করা হয়।

অধ্যাপক জয়নুল আবেদীন কয়েক মাস আগে রাবির ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) থেকে অবসর নেন। এরপর থেকে তিনি ঢাকার মিরপুরে ছেলের বাড়িতে থাকতেন। কয়েক দিন আগে অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর স্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত বলে জানা গেছে।

আইবিএসের পরিচালক অধ্যাপক জাকির হোসেন বলেন, ‘তিনি (জয়নুল আবেদীন) আমাদের ইনস্টিটিউটের সবচেয়ে জ্যেষ্ঠ শিক্ষক ছিলেন। গতকাল দুপুরে সরকারি নির্দেশনা অনুযায়ী রাজধানীর রায়েরবাজার কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়েছে।’ এর আগে গত ২ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান রাবির ইমেরিটাস অধ্যাপক ড. ফখরুল ইসলাম।

কর্মজীবনে অধ্যাপক জয়নুল আবেদীন রাবির আইবিএসের পরিচালক ছিলেন। শিক্ষকতার আগে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং কুমিল্লার বার্ডে কর্মরত ছিলেন। তাঁর গবেষণা দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি গবেষণাধর্মী বেশ কয়েকটি বইও লিখেছেন।

 

মন্তব্য



সাতদিনের সেরা