kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

সবিশেষ

বাতাসে ভাসমান করোনাকে মারবে এয়ার ফিল্টার

কালের কণ্ঠ ডেস্ক   

৯ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাতাসে ভাসমান করোনাকে মারবে এয়ার ফিল্টার

বাতাসে তিন ঘণ্টা পর্যন্ত জীবিত থাকতে পারে করোনাভাইরাস—এ খবর শোনার পর থেকে নিশ্চয়ই আপনার উদ্বেগ বেড়ে গেছে। তবে মহামারির মধ্যেই স্বস্তির খবর দিলেন একদল গবেষক। তাঁরা দাবি করেছেন, বাতাসে ভাসমান করোনাভাইরাস মারার জন্য তাঁরা তৈরি করেছেন বিশেষ ধরনের এয়ার ফিল্টার। স্কুল, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র ও যানবাহনের মধ্যে ওই এয়ার ফিল্টার ভালো কাজ করতে পারবে। বদ্ধ জায়গায় বাতাস থেকে ৯৯.৮ শতাংশ করোনাভাইরাস মেরে ফেলতে পারবে নতুন ‘ক্যাচ অ্যান্ড কিল’ এয়ার ফিল্টার। সম্প্রতি এসংক্রান্ত গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘ম্যাটারিয়ালস টুডে ফিজিকস’ সাময়িকীতে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিকেল ফোম থেকে তৈরি হয়েছে ওই এয়ার ফিল্টার। করোনাভাইরাস বাদে ওই যন্ত্র ব্যাসিলাস অ্যানথ্রাক্সিস ব্যাকটেরিয়াকেও মেরে ফেলতে পারে। ওই ব্যাকটেরিয়া অ্যানথ্রাক্স রোগের কারণ।

গবেষকদলের অন্যতম সদস্য যুক্তরাষ্ট্রের হিউস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষক ঝিফেং রেন বলেন, এই এয়ার ফিল্টার এরোপ্লেন, অফিস, স্কুল, যাত্রীবাহী বিমান ও জাহাজে করোনা সংক্রমণ রোধ করবে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, তাঁরা ওই এয়ার ফিল্টারের ‘ডেস্কটপ মডেল’ তৈরি করবেন। তাতে করে অফিসের টেবিলে যন্ত্রটি থাকলে আশপাশের বাতাস থাকবে পরিশুদ্ধ। সেখানে করোনাভাইরাস থাকবে না।

হিউস্টন বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল রিয়াল এস্টেট ফার্ম ‘মেডিস্টার’ যৌথভাবে যন্ত্রটি বানিয়েছে। মেডিস্টারের মুখপাত্র গ্যারেট কে পিল বলেন, ‘প্রথমে ওই এয়ার ফিল্টার বসানো হবে স্কুল, যানবাহন, বিমান, অফিস, হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যকেন্দ্রে। বিজ্ঞানীরা জানতে পেরেছেন, করোনাভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় বাঁচতে পারে না। তাই এয়ার ফিল্টারের ভেতরে তাপমাত্রা থাকবে ২০০ ডিগ্রি সেলসিয়াস।

সূত্র : দ্য ওয়াল।

মন্তব্য



সাতদিনের সেরা