kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

‘প্রয়োজনে শুল্ককমিয়ে চাল আমদানি’

নিজস্ব প্রতিবেদক   

৮ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘প্রয়োজনে শুল্ককমিয়ে চাল আমদানি’

দেশীয় বাজারে চাল নিয়ে মজুদদারি বা অন্য কোনো ধরনের সংকটের আশঙ্কা দেখা দিলে শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল কিনবে খাদ্য মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কারসাজি ঠেকাতে এবং চালের বাজার স্থিতিশীল রাখার স্বার্থে প্রয়োজনে আমদানি শুল্ক কমিয়ে প্রয়োজনমতো চাল আমদানি করা হবে।

খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এসংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি বছর ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষকরাও ন্যায্য মূল্য পাচ্ছে। তা সত্ত্বেও চালের বাজার অস্থিতিশীল করা হলে এবং চালকল মালিকরা সরকারের সঙ্গে করা চুক্তি অনুযায়ী সরকারি খাদ্যগুদামে নির্ধারিত সময়ের মধ্যে চাল সরবরাহ করতে

 গড়িমসি করলে প্রয়োজনে চাল আমদানির কথা ভাবছে সরকার। সে ক্ষেত্রে কৃষকের স্বার্থ ও বাজারদর সমন্বয় করে আমদানি শুল্ক কমিয়ে বিদেশ থেকে প্রয়োজনমতো চাল আমদানি করা হবে।

জানা গেছে, খাদ্য মন্ত্রণালয় এখনো চাল আমদানির নীতিগত কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে চালকল মালিকরা মন্ত্রণালয়ের সঙ্গে করা চুক্তি অনুযায়ী সরকারি গুদামে চাল সরবরাহ না করলে সরকারি ও বেসরকারি উভয় উপায়ে চাল আমদানির দিকে যাবে সরকার। করোনা মহামারির এই সময়কে কেন্দ্র করে চালের বাজার যাতে অস্থিতিশীল না হয় সে জন্য সরকার সব ধরনের বিকল্প ভেবে রাখছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা