kalerkantho

মঙ্গলবার । ২৭ শ্রাবণ ১৪২৭। ১১ আগস্ট ২০২০ । ২০ জিলহজ ১৪৪১

ঢাকা ফ্লাইটকে ‘ভাইরাসবাহী বোমা’ বলল ইতালি

নিজস্ব প্রতিবেদক   

৮ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঢাকা ফ্লাইটকে ‘ভাইরাসবাহী বোমা’ বলল ইতালি

বাংলাদেশ থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ করেছে ইতালি। ঢাকা থেকে বিশেষ ফ্লাইটে যাওয়া অভিবাসীদের মধ্যে কারো কারো করোনা সংক্রমণ ধরা পড়ায় এক সপ্তাহের জন্য ইতালি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার ঢাকা থেকে ইতালির রোমে যাওয়া একটি বিশেষ ফ্লাইটে যাত্রীদের উল্লেখযোগ্যসংখ্যকের করোনা পজিটিভ এসেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। হঠাৎ ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই আটকে গেলেন।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানায়, ইতালি কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে যাওয়া একটি ফ্লাইটকে ‘ভাইরাসবাহী বোমার’ সঙ্গে তুলনা করেছে। গত সোমবার ঢাকা থেকে রোমে অবতরণ করা বিমানের ২২৫ জন যাত্রীর অনেকেই ‘করোনা পজিটিভ’ হিসেবে শনাক্ত হয়েছেন। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে যাওয়া সব ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ থেকে যাওয়া সেই ফ্লাইটের সব যাত্রীকে আপাতত দুই সপ্তাহের কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

ডয়চে ভেলে জানায়, বাংলাদেশ থেকে ইতালিতে গত সোমবারের ফ্লাইটের ২২৫ জন যাত্রীর অন্তত ২১ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। তবে এখনো সবার পরীক্ষার ফলাফল পাওয়া যায়নি। এই তথ্য জানিয়ে লাৎসিও রাজ্যের স্বাস্থ্য কমিশনার আলেসিও ডি’ আমাতো বাংলাদেশ থেকে আসা ফ্লাইটকে ‘ভাইরাসবাহী বোমার’ সঙ্গে তুলনা করে বলেন, ‘আমরা সেটিকে নিষ্ক্রিয় করেছি।’

এদিকে গত ১ জুনের পর বাংলাদেশ থেকে যাওয়া সবার করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছে রোমের স্বাস্থ্য কর্তৃপক্ষ। লাৎসিও রাজ্যে গত সোমবার ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে, যার মধ্যে ১২ জনই ছিলেন রোমে বসবাসরত বাংলাদেশি।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশ থেকে ইতালি অভিমুখী ফ্লাইট বন্ধ থাকার সময়ে ইতালি সরকার ইউরোপীয় ইউনিয়ন ও শেনজেন অঞ্চলের বাইরে থেকে যাওয়া সবার জন্য নতুন করে পূর্বসতর্কতামূলক পদক্ষেপ নিয়ে কাজ করবে। গত ১৬ জুন বাংলাদেশ থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়। পরদিন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে রোমে ফিরে যান ২৫৯ জন প্রবাসী। এরপর গত দুই সপ্তাহে হাজারখানেকের মতো প্রবাসী বিমানের বিশেষ ফ্লাইটে ইতালি ফিরে গেছেন।

সর্বশেষ গত সোমবার বিশেষ ফ্লাইটে ঢাকা থেকে রোমে ফিরে যান ২৭৬ জন বাংলাদেশি। বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্র জানায়, এর আগে গত ২ জুলাই ২৭৬ জন যাত্রী নিয়ে রোমে বিশেষ ফ্লাইট পরিচালনা করে বিমান।

জানা গেছে, ফ্লাইটের যাত্রীরা সবাই দীর্ঘদিন ধরে ইতালিতে বসবাস করছেন। সেখানে মহামারি দেখা দিলে দেশে ফিরে আসেন তাঁরা। এখন পরিস্থিতির উন্নতি হওয়ায় ইতালিতে ফিরে যাওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে তাঁদের জন্য এই বিশেষ ফ্লাইটটি পরিচালনা করা হয়।

 

মন্তব্য



সাতদিনের সেরা