kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

শত বাধা পেরিয়ে

জাত চেনাল জগত চন্দ্র

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি   

১ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাত চেনাল জগত চন্দ্র

মা-বাবা শখ করে নাম রেখেছিলেন ‘জগত’। পুরো নাম জগত চন্দ্র রায়। যখন থেকে বুঝতে শেখা, সে সময় থেকেই অভাবের জগতটাও তার চেনা। সংগ্রামের ভেতরেই বেড়ে ওঠা। নীলফামারীর জলঢাকায় তার বাস। জীবনের বাঁকগুলোও তার চোখের জলে ঢাকা! তবে এবারের এসএসসি পরীক্ষার ফলে জগত তার জাত চেনাল। বিজ্ঞান বিভাগ থেকে তুলে নিল এ প্লাস। নীলফামারীর জলঢাকার আলহাজ মোবারক হোসেন অনির্বাণ বহুমুখী উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষায় বসেছিল। গতকাল রবিবার ফল প্রকাশ হওয়ার পর তার সাফল্যের খবর পুরো ‘জগত’ জানলেও জানত না জগত নিজেই।

‘আমি জানতাম না আজ এসএসসির ফল বেরোবে। বাবার সঙ্গে অন্যের জমিতে দিনমজুরের কাজ করতে গিয়ে দুপুরে হেড স্যারের ফোনে জানতে পারলাম আমি এ প্লাস পাইছি। আমার তো পড়ালেখা বন্ধ হয়েই গিয়েছিল। তার পর হেড স্যার আমার পড়ালেখার দায়িত্ব নেন। পরে আমি আবার স্কুলমুখী হই।’ ফল জানার পর জগত কালের কণ্ঠকে তার অভিব্যক্তি জানাচ্ছিল এভাবেই।

জগত চন্দ্রের বাবা চাটি বর্মণ বলেন, ‘অভাবের কারণে আমি কখনো স্কুলের মুখ দেখি নাই। আমার দুই ছেলে। বড় ছেলে রতন চন্দ্র তারও পড়ালেখা করার সুযোগ হয় নাই। যদি স্কুলের হেড মাস্টার রোকন চৌধুরী স্যার ছেলেটার দায়িত্ব না নিতেন তাহলে অনেক আগেই তার লেখাপড়া শেষ হয়ে যেত। আমার ছেলেটা ডাক্তার হওয়ার স্বপ্ন দেখে। কিন্তু আমার কী সেই সাধ্য আছে।’

মন্তব্য



সাতদিনের সেরা