kalerkantho

রবিবার। ৫ আশ্বিন ১৪২৭ । ২০ সেপ্টেম্বর ২০২০। ২ সফর ১৪৪২

লেজার টেস্টে করোনা শনাক্ত কয়েক সেকেন্ডে!

নিজস্ব প্রতিবেদক   

২৩ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লেজার টেস্টে করোনা শনাক্ত কয়েক সেকেন্ডে!

নভেল করোনাভাইরাস মহামারিতে সময়সাপেক্ষ নমুনা পরীক্ষা নিয়ে ভোগান্তি পোহাতে হচ্ছে বিশ্বজুড়েই। আর র‌্যাপিড টেস্ট কিটে পরীক্ষা দ্রুত সম্পন্ন হলেও এতে ভুল ফলের পরিমাণ বেশি। এ পরিস্থিতিতে লেজার সিস্টেমের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যে করোনা টেস্টের আশার বাণী শুনিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

আবুধাবিভিত্তিক কোয়ান্টলেস ইমেজিং ল্যাবের গবেষকরা দাবি করেছেন, লেজার মেশিনে এক ফোঁটা রক্তের মাধ্যমে এ পরীক্ষা সম্পন্ন করা যাবে। এর মাধ্যমে ৮৫ থেকে ৯০ শতাংশ সঠিক ফল পাওয়া সম্ভব। ভ্যাকসিন যত দিন বাজারে না আসছে তত দিন এই প্রযুক্তি ভাইরাস শনাক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

গবেষকদলের ভাষ্য, ডায়াবেটিস পরীক্ষা যেভাবে করা হয়, সেভাবে হাত থেকে সামান্য রক্ত নিয়ে করোনা গবেষকদলের প্রধান ড. প্রমোদ কুমার বলছেন, একটি অস্বাস্থ্যকর রক্তকণিকা এবং একটি স্বাস্থ্যকর রক্তকণিকার মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য আছে। এই পরীক্ষার মাধ্যমে সংক্রমিত ব্যক্তিকে খুব সহজে আলাদা করা যাবে। স্বাস্থ্যকর ব্যক্তির রক্তকণিকা লেজার আলোর নিচে পুরো গোলাকার দেখা যায়। আর রক্তের কোষটি বিকৃত হয়ে গেলে বা আকার, ঘনত্ব পরিবর্তন হলে বুঝতে হবে সংশ্লিষ্ট ব্যক্তি করোনা সংক্রমিত।

নতুন উদ্ভাবিত এ পদ্ধতিতে এরই মধ্যে ছয় হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে।

আগামী সপ্তাহে এ পদ্ধতি অনুমোদন পেতে পারে।

 

 

মন্তব্য



সাতদিনের সেরা