kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

সবিশেষ

১১৩ বছর বয়সী বৃদ্ধার করোনাজয়

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



১১৩ বছর বয়সী বৃদ্ধার করোনাজয়

এবার স্পেনের ১১৩ বছর বয়সী এক বৃদ্ধা করোনাভাইরাস সংক্রমণ থেকে সেরে উঠেছেন। মারিয়া ব্রানিয়াস নামে এই বৃদ্ধা দেশটির সবচেয়ে প্রবীণ নারী বলে ধারণা করা হয়। বিশ্বে এ পর্যন্ত যাঁরা করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন, তাঁদের মধ্যেও তিনিই সবচেয়ে বেশি বয়সী বলেও মনে করা হচ্ছে।

গত মার্চে স্পেনে যখন লকডাউন শুরু হয় তখন মারিয়ার কভিড-১৯ ধরা পড়ে। কিন্তু কয়েক সপ্তাহ আইসোলেশনে থাকার পর তিনি সুস্থ হয়ে উঠতে শুরু করেন। এখন শুধু মৃদু উপসর্গে ভুগছেন তিনি। এর মাধ্যমে মারিয়া স্প্যানিশ ফ্লু নামে পরিচিত ১৯১৮-১৯ সালের ফ্লু মহামারি, ১৯৩৬-৩৯ সালের স্পেনের গৃহযুদ্ধ ও এবারের করোনাভাইরাস মহামারিতে টিকে গেলেন।

এক টুইটে তাঁর মেয়ে বলেছেন, ‘এখন উনি সুস্থ ও চমৎকার আছেন; কথা বলতে চাইছেন, তাঁর স্বাভাবিকতা ফিরে এসেছে।’

১৯০৭ সালে মেক্সিকোতে জন্ম মারিয়ার। দুই বছর পর উত্তরে সান ফ্রান্সিসকোতে চলে যান তাঁরা। প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে স্প্যানিশ সাংবাদিক বাবার সঙ্গে স্পেনের কাতালান প্রদেশের জিরোনাতে আসেন। গত দুই দশক ধরে তিনি কাতালান প্রদেশের ওলোট শহরের একটি কেয়ার হোমে থাকছেন।

মারিয়া তিন সন্তানের মা। তাঁর সন্তানদের একজনের বয়স সম্প্রতি ৮৬ পার হয়েছে। ১১ জন নাতি-নাতনির মধ্যে সর্বজ্যেষ্ঠ জনের বয়স ৬০। মারিয়ার প্রপৌত্রের সংখ্যা ১৩ জন।

গত বছর স্প্যানিশ দৈনিক লা ভাংগুয়ারদিয়াকে তিনি বলেছিলেন, ‘আমি বেঁচে থাকা ছাড়া কিছুই করিনি।’ সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা