kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

ত্রাণের দাবিতে আট জেলায় বিক্ষোভ ও সড়ক অবরোধ

কালের কণ্ঠ ডেস্ক   

২১ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



ত্রাণের দাবিতে আট জেলায় বিক্ষোভ ও সড়ক অবরোধ

ত্রাণের দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ ও মানববন্ধন করেছে করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও, জয়পুরহাট, যশোর, সাতক্ষীরা ও ঢাকার সাভারের মানুষ। গতকাল সোমবার ওই আট জেলার বিভিন্ন স্থানে এসব কর্মসূচি পালিত হয়। এ সময় বিভিন্ন স্থানে সাময়িক যানজট দেখা দেয়।

বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরে—

দিনাজপুর : গতকাল সকালে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতির সামনে দিনাজপুর-রংপুর মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর কয়েক শ পরিবার। তারা জানায়, সরকারিভাবে বা ইউনিয়ন পরিষদ থেকে তাদের কোনো সহায়তা দেওয়া হয়নি। সহায়তা দেওয়ার কথা বলে ইউপি সদস্যরা তাদের কাছ থেকে কয়েক দফায় ভোটার আইডির ফটোকপি নিয়ে গেলেও আর যোগাযোগ করেননি।

আক্কেলপুর (জয়পুরহাট) : গতকাল দুুপুরে পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের প্রায় ৩০০ কর্মহীন পরিবারের নারীরা উপজেলা পরিষদ কার্যালয়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। তাদের অভিযোগ, করোনার প্রভাবে এক মাস ধরে তারা কর্মহীন। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ত্রাণের আশ্বাস দিয়ে তালিকা করে নিয়েছেন; কিন্তু তাদের কাছে কোনো ত্রাণ পৌঁছয়নি।

সাতক্ষীরা : কলারোয়ায় ত্রাণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কর্মহীন হতদরিদ্র লোকজন। গতকাল সকাল ১১টায় উপজেলার হেলাতলা ইউনিয়নের রঘুনাথপুর গ্রামে এ কর্মসূচি পালিত হয়। এলাকার সহায়তাবঞ্চিত শতাধিক নারী-পুরুষ এতে অংশ নেয়।

রংপুর : কর্মহীন হয়ে পড়া অসহায় দিনমজুর ও নিম্ন আয়ের লোকজন গতকাল খাদ্যের দাবিতে রংপুর নগরের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। নগরের চারতলা মোড় ট্রাকস্ট্যান্ড সড়ক, বদরগঞ্জ রোডের মুন্সীর মোড়সহ পৃথক চারটি স্থানে খাদ্যের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শত শত নারী-পুরুষ। তাদের সঙ্গে পরিবারের শিশু-

কিশোররাও অংশ নেয়। পরে পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে খাদ্য সরবরাহের আশ্বাস দিলে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেয়।

এ ছাড়া গতকাল রংপুরের পীরগাছায় সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে কর্মহীন হতদরিদ্র মানুষ। এক সপ্তাহ ধরে উপজেলার বিভিন্ন স্থানে ত্রাণের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভের ঘটনা ঘটছে। এসব বিক্ষোভের ঘটনায় আশ্বাস মিললেও কাঙ্ক্ষিত ত্রাণ মিলছে না বলে অভিযোগ ভুক্তভোগীদের।

গাইবান্ধা : ত্রাণের দাবিতে গতকাল দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সদর উপজেলার গিদারী ইউনিয়নের বাগুড়িয়া গ্রামের একটি সড়ক অবরোধ করে বাগুড়িয়া ও কিশামত ফলিয়া গ্রামের দেড় শতাধিক ব্যাটারিচালিত অটোরিকশা ও ভ্যানচালক। তারা জানায়, ২৫ দিন ধরে খেয়ে না খেয়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে তাদের। অনেককে ঋণ করে সংসার চালাতে হচ্ছে। এ অবস্থায় ইউপি চেয়ারম্যান ও সদস্যদের সঙ্গে যোগাযোগ করে আজ পর্যন্ত কিছুই মেলেনি।

যশোর : যশোর পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের একাংশের বাসিন্দারা ত্রাণের দাবিতে মানববন্ধন করেছে। গতকাল সকাল সাড়ে ১১টার দিকে যশোর প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে অংশ নেওয়া কর্মহীন লোকজন জানায়, সরকার ছুটি ঘোষণার পর থেকে তাদের কাজ বন্ধ হয়ে গেছে। সরকার খাদ্য সহায়তার ঘোষণা দিলেও তারা কোনো সহায়তা পাচ্ছে না।

ঠাকুরগাঁও : গতকাল বিকেলে ত্রাণের দাবিতে সদর উপজেলার পীরগঞ্জ হরিপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করে স্থানীয় কয়েক শ কর্মহীন মানুষ। ঘণ্টাব্যাপী এ অবরোধে বিক্ষোভকারীরা জানায়, সরকার থেকে বিভিন্ন স্থানে পর্যাপ্ত ত্রাণ বিতরণের কথা বলা হলেও তারা আজ পর্যন্ত কোনো ত্রাণ পায়নি। পরে জেলা প্রশাসনের কর্মকর্তাদের আশ্বাসে অবরোধ তুলে নেওয়া হয়।

সাভার (ঢাকা) : সাভারের আশুলিয়ায় গতকাল সরকারি ত্রাণ ও নগদ অর্থ সহায়তার দাবিতে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়া তিন শতাধিক রিকশা, ভ্যানচালক, নির্মাণ শ্রমিক ও তাদের পরিবারের সদস্যরা টঙ্গী-আশুলিয়া-ডিইপিজেড মহাসড়কের ইউনিক বাসস্ট্যান্ড এলাকায় সামাজিক দূরত্ব বজায় রেখে এ মানববন্ধন করে।

 

মন্তব্য



সাতদিনের সেরা