kalerkantho

রবিবার । ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩১  মে ২০২০। ৭ শাওয়াল ১৪৪১

কর্মহীন দরিদ্রদের সহায়তা অব্যাহত

কালের কণ্ঠ ডেস্ক   

৯ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



কর্মহীন দরিদ্রদের সহায়তা অব্যাহত

দেশজুড়ে করোনাভাইরাস পরিস্থিতিতে কর্মহীন, অসহায় ও দরিদ্র পরিবারের মধ্যে খাদ্য ও অন্যান্য সহায়তা দেওয়া অব্যাহত রয়েছে। গত মঙ্গলবার রাতে ও গতকাল বুধবার সরকারি প্রশাসন, বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে এসব সাহায্য দেওয়া হয়।

শবেবরাত উপলক্ষে ও করোনাভাইরাস পরিস্থিতিতে শ্রমিক ইউনিয়ন, রিকশা শ্রমিক ইউনিয়ন ও হোটেল রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সদস্যসহ ঘরবন্দি, অসহায়, শ্রমজীবী ও নিম্ন আয়ের ৯ হাজার মানুষের মধ্যে ২২ মেট্রিক টন আটা ও চাল বিতরণ করেছে পঞ্চগড় পৌরসভা। গতকাল পৌরসভা ভবনে ত্রাণসামগ্রী তুলে দেন পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট। পৌর মেয়র তৌহিদুল ইসলাম, কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা এ সময় উপস্থিত ছিলেন।

দিনাজপুর গোর এ শহীদ বড় ময়দানে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে জেলার প্রায় এক হাজার ২০০ অটোরিকশাচালকের মধ্যে চাল, ডাল, তেলসহ খাদ্যদ্রব্য উপহার দেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। বক্তব্যে হুইপ বলেন, ‘শেখ হাসিনা থাকতে দেশের একটি মানুষও না খেয়ে থাকবে না। আল্লাহর রহমতে করোনাভাইরাস প্রতিরোধ করতে সক্ষম হব আমরা। আপনারা শুধু ঘরে থাকুন। আমরা খাদ্য পৌঁছে দেব। করোনাভাইরাস প্রতিরোধে দিনাজপুরে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। জনগণ সচেতন হলে ভাইরাসটি প্রতিরোধ করা সম্ভব।’ উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মাহমুদুল আলম, এএসপি, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রমুখ।

নড়াইলের লোহাগড়া পৌর এলাকায় গতকাল এক দম্পতি আনিশা এন্টারপ্রাইজের চেয়ারপারসন রোজিয়া সুলতানা চামেলি ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের অফিসার্স কল্যাণ সমিতির যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান মাসুদের উদ্যোগে ৭৫০ পরিবারের মধ্যে আট কেজি করে চাল বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করেন লোহাগড়ার ইউএনও মুকুল কুমার মৈত্র। উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতারা। নওগাঁ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে কর্মহীন প্রায় দেড় হাজার মানুষের বাড়ি বাড়ি গিয়ে খাদ্যদ্রব্য বিতরণ শুরু হয়েছে। মঙ্গলবার রাতে এ কর্মসূচির উদ্বোধন করেন চেম্বারের সভাপতি ইকবাল শাহরিয়ার রাসেল।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপির দিকনির্দেশনায় দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ উজ্জ্বল সংঘ ক্লাবের পক্ষ থেকে গতকাল কর্মহীন অসহায় শ্রমজীবী দুস্থ তিন শতাধিক পরিবারের মধ্যে চাল, শাক-সবজি ও অর্থ বিতরণ করা হয়েছে। এর উদ্যোক্তা উপদেষ্টা আকিল উদ্দিন আহমেদ এবং এমআই গ্রুপের চেয়ারম্যান ও ক্লাবের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান খান। নওগাঁর ধামইরহাট ইউপির সদস্য মো. জাকারিয়া হোসেন ব্যক্তিগত উদ্যোগে গতকাল ভ্যানযোগে এলাকার ১৫৫ জন মানুষকে চাল, ডাল, সাবান ও মাস্ক দেন। এ ছাড়া ধামইরহাট পৌর এলাকায় ২০০ মানুষকে পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক মোসা. সেলিনা আকতার ব্যক্তিগত উদ্যোগে খাদ্য সহায়তা দেন।

গোপালগঞ্জের কোটালীপাড়া পৌর এলাকায় গতকাল ৫০০ মানুষের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে অগ্রণী ব্যাংকের পরিচালক খন্দকার মঞ্জুরুল হক লাবলুর উদ্যোগে ত্রাণ বিতরণ করা হয়েছে। জেলার টুঙ্গিপাড়ায় গতকাল জাতীয় শ্রমিক লীগ, ঢাকা মহানগর উত্তরের যুগ্ম সাধারণ সম্পাদক মো. কালু শেখ ব্যক্তিগত তহবিল থেকে ৪০০ দরিদ্র ও অসহায় পরিবারের মধ্যে খাদ্যদ্রব্য (চাল, ডাল, লবণ, আলু ও পেঁয়াজ) বিতরণ করেন। কোটালীপাড়া উপজেলায় থানা-পুলিশের পক্ষে মঙ্গলবার রাতে শতাধিক কর্মহীন মানুষের বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল, তেল, লবণ ,আলু, পেঁয়াজসহ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

রাজশাহীর বাঘা উপজেলা ছাত্রলীগ সভাপতি সোহানুর রহমানের উদ্যোগে মনিগ্রাম ইউনিয়নে গতকাল পাঁচ শতাধিক হতদরিদ্রের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। একই দিন বাগার ইউএনও শাহিন রেজার হাতে সাড়ে তিন লাখ টাকার চেক তুলে দেন সাতজন ইউপি চেয়ারম্যান। ইউএনও অর্থ ও ত্রাণ দিয়ে সহায়তা করার জন্য বাঘা দলিল লেখক সমিতি ও চেয়ারম্যানদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ঝিনাইদহের কোটচাঁদপুরের ‘বন্ধুর পাশে বন্ধু’ সংগঠন গতকাল শতাধিক মানুষের মধ্যে চাল, ডাল, আলু, তেল ও স্বাস্থ্যসামগ্রী বিতরণ করে।

গাইবান্ধা রিপোর্টার্স ইউনিটের উদ্যোগে গতকাল বেকার, কর্মহীন ও শ্রমজীবী মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ করা হয়। এক সপ্তাহব্যাপী (প্রতিদিন ১০০ জন) এ কার্যক্রম চলবে। লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় গতকাল হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত অর্থায়নে ৯৫০ জন কর্মহীন, দুস্থ ও দরিদ্র্যের মধ্যে চাল, ডাল, আলু, লবণ, তেল ও সাবান বিতরণ করা হয়। নীলফামারী জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের মাইক্রোবাস, জিপ-কার, পিকআপ উপকমিটির ৫০০ সদস্যের মধ্যে পাঁচ কেজি করে চাল বিতরণ করা হয় সংগঠনটির পক্ষ থেকে।

শেরপুরের হিজড়াদের সহায়তায় এগিয়ে এসেছেন হুইপ আতিউর রহমানের মেয়ে ডা. শারমিন রহমান অমি। গতকাল তিনি শহরে বসবাসরত ৩১ জন হিজড়ার প্রত্যেকের হাতে বস্তাভর্তি ১০ কেজি চাল, দুই কেজি আলু, সাবান ও মাস্ক তুলে দেন। এদিকে পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম শহরের বাগরাকসা এলাকায় হিজড়াদের ভাড়া বাড়িতে গিয়ে খাদ্য সহায়তা বিতরণ করেন। জেলা পুলিশের পক্ষ থেকে সদর উপজেলার লকডাউন করা ভাতশালা ইউনিয়নের হোম কোয়ারেন্টিনে থাকা মানুষের মধ্যে খাদ্য সহায়তা দেওয়া হয়। ঝিনাইগাতীতে আদিবাসীপল্লী গজনী ও রাংটিয়ায় মঙ্গলবার রাতে খাবার পৌঁছে দেন ইউএনও রুবেল মাহমুদ। শেরপুরের শ্রীবরদী শিল্প ও বণিক সমিতি গতকাল পৌর শহরে ৫০০ পরিবারের মধ্যে ১০ কেজি চাল, ডাল, তেল, লবণ, সাবান ইত্যাদির একটি করে প্যাকেট বিরতণ করে। এসব বিতরণ করেন ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী লাল, সমিতির সাধারণ সম্পাদক আলমগীর হোসেন।

কুমিল্লার নাঙ্গলকোটের রায়কোট উত্তর ইউপির চেয়ারম্যান মাস্টার রফিকুল ইসলাম মজুমদারের ব্যক্তিগত অর্থায়ন, সরকারি ও উপজেলা চেয়ারম্যানের সহযোগিতায় গতকাল প্রায় ৭০০ পরিবারকে খাদ্যসামগ্রী দেওয়া হয়। এ ছাড়া তিনি ইউনিয়নের প্রত্যেক গ্রামে মাস্ক, সাবান ও তরল জীবাণুনাশক বিতরণ করেছেন। বরগুনার পাথরঘাটায় গতকাল জেলা পরিষদের পক্ষ থেকে ২৪০ জনের মধ্যে চাল, আলু, পেঁয়াজ, লবণ ও সাবান বিতরণ করা হয়।

হবিগঞ্জের বানিয়াচংয়ে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষের খাদ্য ও অন্যান্য সহায়তা (মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার) এবং মানুষকে সচেতন করছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাসেম চৌধুরী। গতকালও তিনি ত্রাণ বিতরণ করেন।

[প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়েছেন কালের কণ্ঠ’র সংশ্লিষ্ট এলাকার প্রতিনিধিরা]

মন্তব্য



সাতদিনের সেরা