kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

সবিশেষ

এবার করোনায় আক্রান্ত হলো বাঘিনী নাদিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৭ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এবার করোনায় আক্রান্ত হলো বাঘিনী নাদিয়া

যুক্তরাষ্ট্রে চার বছর বয়সী নাদিয়া নামের এক বাঘিনী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। গত রবিবার নিউ ইয়র্কের ব্রোংকস চিড়িয়াখানা কর্তৃপক্ষ এ তথ্য জানায়। আইওয়ার ন্যাশনাল ভেটেরিনারি ল্যাবরেটরি রক্ত পরীক্ষা করে নাদিয়ার কভিড-১৯-এ আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে। 

গত মাসের শেষের দিকে শুধু নাদিয়াই নয়, ওই চিড়িয়াখানার আরো ছয়টি প্রাণী—নাদিয়ার বোন আজুল, দুটি আমুর প্রজাতির বাঘ, তিনটি আফ্রিকান সিংহের মধ্যে শুষ্ক কাশিসহ অন্যান্য উপসর্গ দেখা দেয়। এর সবগুলোকে চিড়িয়াখানাটির টাইগার মাউনটেন এলাকায় আলাদা রাখা হয়েছে। বাকি ছয়টির করোনা পরীক্ষা করা হবে কি না তা জানা যায়নি। 

ধারণা করা হচ্ছে, চিড়িয়াখানায় রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত এক কর্মচারীর মাধ্যমে ওই প্রাণীগুলোর শরীরে করোনাভাইরাস ঢুকেছে। অবশ্য কর্মচারীটিকে শনাক্ত করা যায়নি।

চিড়িয়াখানার প্রধান পশু চিকিৎসক পল কেলে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘যুক্তরাষ্ট্রে এই প্রথম ব্যক্তির সংস্পর্শে এসে কোনো পশু করোনায় আক্রান্ত হয়েছে। অন্যান্য চিড়িয়াখানা এবং যেসব প্রতিষ্ঠান করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গবেষণা করছে, তাদের ঘটনাটি জানাচ্ছি।’    

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলেছে, ‘অসুস্থ বাঘ ও সিংহগুলোর মধ্যে আহারে অরুচি ছিল। এখন তারা ভালো আছে। পশুগুলো পুরোপুরি সুস্থ হয়ে যাবে বলে আশা করছি।’

যুক্তরাষ্ট্রের কৃষি অধিদপ্তর জানায়, নাদিয়ার আগে যুক্তরাষ্ট্রে কোনো প্রাণী করোনায় আক্রান্ত হয়নি।  করোনায় আক্রান্ত ব্যক্তিদের পশু-পাখির সংস্পর্শে না আসাই ভালো।  

এর আগে গত মাসে বেলজিয়ামে এক পোষা বিড়াল এবং হংকংয়ে দুটি কুকুরের মধ্যে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়।

নাদিয়া ‘প্যানথেরা টাইগ্রিস টাইগ্রিস’ প্রজাতির বাঘিনী। মূলত মালয়েশিয়ায় বিলুপ্তপ্রায় প্রজাতির এই বাঘের সন্ধান পাওয়া যায়। বাংলাদেশের রয়েল বেঙ্গল টাইগারও এই একই প্রজাতির অন্তর্ভুক্ত। সূত্র : বিবিসি, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা