kalerkantho

মঙ্গলবার । ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২ জুন ২০২০। ৯ শাওয়াল ১৪৪১

করোনা নিয়ে গুজব

সিআইডির হাতে আটক আইনজীবী রিমান্ডে, র‌্যাবের জালে ৭ যুবক

নিজস্ব প্রতিবেদক   

৬ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সিআইডির হাতে আটক আইনজীবী রিমান্ডে, র‌্যাবের জালে ৭ যুবক

করোনাভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোয় আবু বকর সিদ্দীকি নামে এক আইনজীবীকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গত শনিবার রাজধানীর উত্তর বাড্ডা এলাকা থেকে তাঁকে আটক করে সিআইডির সাইবার পুলিশের একটি দল। অন্যদিকে গত শনিবার পর্যন্ত ২০ দিনে দেশজুড়ে সাত যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব। এরাও সামাজিক মাধ্যমে করোনা নিয়ে গুজব ও আতঙ্ক ছড়ানোয় জড়িত ছিল বলে জানা গেছে। গ্রেপ্তারকৃতদের কাছ থেকে একটি ল্যাপটপ, আটটি মোবাইল ফোন, ৯টি সিমকার্ড, ছড়িয়ে দেওয়া গুজবের ৯১টি স্ক্রিনশট, সরকার ও রাষ্ট্রবিরোধী পাঁচটি ফেসবুক পোস্টের প্রিন্ট কপি উদ্ধার করা হয়েছে।

উত্তর বাড্ডা থেকে আটক আইনজীবী আবু বকর সিদ্দীকির বিরুদ্ধে রাজধানীর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। গতকাল রবিবার তাঁকে আদালতে উপস্থিত করে পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা। শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরী এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।

সিআইডি সূত্র জানায়, আবু বকর সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ব্যাংক-এনজিওর ছয় মাসের লোনের কিস্তি স্থগিত’ শীর্ষক পোস্ট, ‘করুণার (অর্থাৎ করোনা) মাত্রা এতটাই ভয়াবহ যার জন্য আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে মানুষ’, ‘ইয়া রাব্বুল আলামিন উনাকে হেদায়েতসহ সুস্থ করে দিন’ উদ্ধৃতিসংবলিত ভিডিও এবং এমন অনেক ভুয়া তথ্য ছড়িয়েছেন। এ ছাড়া পুলিশের পুরাতন ছবি ব্যবহার করে বিভ্রান্তি ছড়ানোসহ একাধিক মিথ্যা ও বানোয়াট তথ্য ছড়িয়ে দিয়েছেন তিনি।

এদিকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জানায়, করোনাভাইরাস আতঙ্কের সুযোগে গুজব ঠেকাতে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত নজরদারি করছে তাদের সাইবার মনিটরিং সেল। দেশজুড়ে র‌্যাবের ১৫টি ব্যাটালিয়ন এলাকাতে প্রত্যেকের জায়গা থেকে নিয়মিত বিষয়গুলো মনিটর করা হচ্ছে। ভার্চুয়াল জগতে গুজব প্রতিরোধে জড়িতদের শনাক্ত করে দ্রুতই আইনের আওতায় আনা হচ্ছে। গত ১৫ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ২০ দিনে করোনা সম্পর্কিত গুজব ছড়ানোর ঘটনায় দেশজুড়ে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি সুজয় সরকার জানান, নিয়মিত দায়িত্বের পাশাপাশি করোনার সংক্রমণ প্রতিরোধে সরকার নির্দেশিত নানা পরিকল্পনা বাস্তবায়নে দেশজুড়ে মাঠপর্যায়ে কাজ করছে র‌্যাব।

১৩০ ভুয়া আইডি শনাক্ত

এদিকে করোনা নিয়ে গুজব ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টিতে জড়িত অন্তত ১৩০টি ফেসবুক আইডি, পেজ, ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল শনাক্ত করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন ইউনিট। এর মধ্যে ৫০টি ফেসবুক আইডি, পেজ, ইউটিউব চ্যানেল শনাক্ত করে সেগুলোকে ব্লক করার জন্য বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনে (বিটিআরসি) তালিকা পাঠানো হয়েছে।

পুলিশ জানায়, গুজব ছড়ানোর অপরাধে ইতিমধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে অন্তত ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়া গুজব ছড়ানোর দায়ে এমন কয়েকজনকে আটক করা হয়েছে, যারা না বুঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট শেয়ার করেছিল। পরে মুচলেকা দিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। গুজবের সঙ্গে জড়িত বাকিদের শনাক্ত করে গ্রেপ্তারের প্রক্রিয়া অব্যাহত থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা