kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

সবিশেষ

বিড়ালও করোনায় আক্রান্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিড়ালও করোনায় আক্রান্ত

আক্ষরিক অর্থেই ভয়ের খবর। বেলজিয়ামে এবার পোষ্য বিড়ালের শরীরেও মিলেছে নভেল করোনাভাইরাসের উপস্থিতি। ব্রাসেলস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বিড়ালের করোনা সংক্রমণের এই ঘটনা ঘটেছে দেশটির লিয়েজ প্রদেশে।

ডায়রিয়া, শ্বাসকষ্টসহ করোনাভাইরাসের সব লক্ষণই দেখা যায় বিড়ালটির মধ্যে। পশু হাসপাতালে নিয়ে গেলে ডাক্তাররা পরীক্ষা করে জানান, পোষ্যটি করোনায় আক্রান্ত। খোঁজ নিয়ে পশু হাসপাতালের ডাক্তাররা জানতে পারেন, ওই পোষ্যের মালিকও দিন কয়েক আগে করোনায় আক্রান্ত হয়েছেন। মালিকের থেকেই ভাইরাসটি বিড়ালের শরীরে ঢুকেছে বলে ডাক্তাররা মনে করছেন। বিড়ালের মুখে তাঁরা করোনার জীবাণুও পান। এতে টনক নড়ে যায়। আক্রান্ত বিড়ালটিকে আইসোলেশনে রেখে চিকিৎসা চালিয়ে যাচ্ছেন ডাক্তাররা। বিশ্বে এটাই প্রথম বিড়ালের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা।

প্রভু থেকে পোষ্যের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ অবশ্য নতুন নয়। সম্প্রতি হংকংয়েও পোষ্য দুই কুকুরের শরীরে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ দেখা যায়। এর মধ্যে একটি পমেরানিয়ান কোয়ারেন্টিন থেকে বাড়ি ফিরে মারা যায়। গবেষকরা যা-ই বলুন, পশুর চিকিৎসকরা বলছেন, মালিকের থেকেই করোনার সংক্রমণ ছড়িয়েছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দৃঢ়তার সঙ্গে জানায়, কুকুর, বিড়াল বা অন্য কোনো পোষ্য থেকে সংক্রমণ ছড়ানোর প্রমাণ নেই।

বেলজিয়ামে এখনো পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১০ হাজার ৮৩৬ জন। মৃত্যু হয়েছে ৪৩১ জনের। সূত্র : এই সময়।

মন্তব্য



সাতদিনের সেরা