kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

এখনো করোনার আঘাতমুক্ত ২৬ দেশ ও অঞ্চল

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এখনো করোনার আঘাতমুক্ত ২৬ দেশ ও অঞ্চল

‘করোনাভাইরাস ডিজিজ ২০১৯’ (কভিড-১৯)-এ আক্রান্ত দেশ ও অঞ্চলের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। তবে গতকাল শুক্রবার সন্ধ্যায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিশ্বের ২৬টি দেশ ও অঞ্চলে নভেল করোনাভাইরাস ‘পা ফেলতে’ পারেনি। এর মধ্যে এশিয়ার দেশ রয়েছে তিনটি। আফ্রিকার ১২টি; বাকি ৯টি দেশ পড়েছে ওশেনিয়া অঞ্চলে।

তবে ইউরোপ ও আমেরিকার সব দেশই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। অন্যদিকে ১৫০ জনের বেশি আক্রান্ত হলেও কারো মৃত্যু হয়নি—এমন দেশ রয়েছে আটটি। করোনাভাইরাসে প্রথম আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয় চীনের হুবেই প্রদেশের উহান শহরে; গত ৩১ ডিসেম্বর। সেই হিসাবে ভাইরাসটির বয়স প্রায় তিন মাস। এই তিন মাসে ভাইরাসটি থেকে দূরে থাকতে পেরেছে এশিয়ার তিনটি দেশ—তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও ইয়েমেন।

আফ্রিকা মহাদেশের করোনামুক্ত ১২টি দেশ হলো—বতসোয়ানা, বুরুন্ডি, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কমোরোস, কতে ডি’ভরে, লেসোথো, মালাউই, মালি, সাও টোমে অ্যান্ড প্রিন্সিপে, সিয়েরালিওন, দক্ষিণ সুদান ও সোয়াজিল্যান্ড। করোনার আঘাত থেকে মুক্ত থাকা ওশেনিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে রয়েছে ভানুয়াতু, তুভালু, টোঙ্গা, নাউরু, পালাউ, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, কিরিবাতি ও মার্শাল দ্বীপপুঞ্জ। এর বাইরে করোনামুক্ত দুটি বিশেষ অঞ্চল হলো মাইক্রোনিশিয়া ও হলি সি।

আক্রান্তের সংখ্যা দেড় শতাধিক হলেও মৃত্যুর ঘটনা ঘটেনি এমন দেশ রয়েছে আটটি। দেশগুলো হলো—কাতার (আক্রান্ত ৫৪৯), নিউজিল্যান্ড (৩৬৮), লাটভিয়া (২৮০), উরুগুয়ে (২৩৮), স্লোভাকিয়া (২২৬), জর্দান (২১২), কুয়েত (২০৮) ও চীনের পাশের দেশ ভিয়েতনাম (১৫৩)। সূত্র : ওয়ার্ল্ডোমিটার।

মন্তব্য



সাতদিনের সেরা