kalerkantho

বৃহস্পতিবার । ২১ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৪ জুন ২০২০। ১১ শাওয়াল ১৪৪১

বিশেষজ্ঞ মত

অপ্রশস্ত রাস্তা যানজটের মূল কারণ

হোসাইন মহম্মদ রায়হান

২৮ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




অপ্রশস্ত রাস্তা যানজটের মূল কারণ

মানিকগঞ্জের যানজটের অন্যতম প্রধান কারণ অপ্রশস্ত রাস্তা। রাজধানী ঢাকার লাগোয়া এই জেলা সদরের সড়কে দুটি গাড়ি পাশাপাশি চলতে পারে না। আবার রাস্তার তুলনায় যানবাহন চলাচল করে বেশি সংখ্যায়। যানবাহন পার্ক করার মতো যথেষ্ট জায়গা নেই। ফলে চালকদের অনেক ক্ষেত্রেই বাধ্য হয়ে যেখানে-সেখানে গাড়ি থামাতে হয়। আর একটি গাড়ি থামলেই পেছনে যানবাহনের দীর্ঘ সারি তৈরি হয়ে যায়।

প্রতিনিয়ত শহরের রাস্তায় যানবাহন বেড়ে চলেছে। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে গাড়ির সংখ্যা আরো বাড়বে।

সেই সঙ্গে বেড়ে চলবে সমস্যাও। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে সড়কের প্রশস্ততা বাড়ানোর বিকল্প নেই। একই সঙ্গে পরিকল্পিতভাবে নতুন নতুন রাস্তা তৈরি করতে হবে। বহুতল বিপণিবিতান ও ফ্ল্যাট বাড়ির বেইসমেন্টে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রাখাটা বাধ্যতামূলক করতে হবে। পাশাপাশি চালক, পথচারী সবাইকে ট্রাফিক আইন মেনে চলতে হবে।

মানিকগঞ্জ জেলা সদরে অফিস-আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান, দোকানপাট, হাট-বাজারসহ সব কিছুই শহরের মাঝখানে কেন্দ্রীভূত হয়ে আছে। ফলে নানামুখী প্রয়োজনে ঘরের বাইরে আসা মানুষজনের চলাচল আর সমাগমও হয় একমুখী। সে কারণে বিশেষত অফিস ও স্কুল-কলেজ শুরু ও শেষ হওয়ার পর যানজট পরিস্থিতি ভয়াবহ রূপ নিচ্ছে। এর থেকে পরিত্রাণ পেতে হলে শহরের পরিধি বাড়াতে হবে। শহরকে ছড়িয়ে দিয়ে নাগরিক সুযোগ-সুবিধা সবার নাগালে পৌঁছে দিতে হবে। তাহলে মানুষের সমাগম একমুখী হবে না।

প্রয়োজনের খাতিরেই জেলা শহরে নতুন করে সরকারি-বেসরকারি অফিস-আদালত, দোকানপাট ও শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠছে এবং উঠবে। সেসব প্রতিষ্ঠান যাতে শহরের কেন্দ্রে না গড়ে না ওঠে সে বিষয়টি নিশ্চিত করতে হবে। ইমারত নির্মাণ বিধিমালা কঠোরভাবে প্রয়োগ করতে হবে। একই সঙ্গে জনসাধারণকে অনুপ্রাণিত করতে প্রশাসন, রাজনীতিক ও সামাজিক নেতাদের সম্মিলিতভাবে উদ্যোগ নিতে হবে।

লেখক : অতিরিক্ত পুলিশ সুপার (সদর), মানিকগঞ্জ ট্রাফিক ব্যবস্থার দায়িত্বপ্রাপ্ত

মন্তব্য



সাতদিনের সেরা