kalerkantho

বৃহস্পতিবার  । ২৬ চৈত্র ১৪২৬। ৯ এপ্রিল ২০২০। ১৪ শাবান ১৪৪১

প্রাণের মেলা

সংস্কৃতিবিষয়ক বইয়ের আকাল

আজিজুল পারভেজ   

২৬ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৬ মিনিটে



সংস্কৃতিবিষয়ক বইয়ের আকাল

বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা দেশের সবচেয়ে বড় সাংস্কৃতিক আয়োজন। মেলা ঘিরে সৃজনশীল ও মননশীল বইয়ের পাশাপাশি নানামাত্রিক বই প্রকাশিত হয়। এর মধ্যে শিল্প-সংস্কৃতির বইও রয়েছে। তবে গতকাল মঙ্গলবার পর্যন্ত মেলায় যে চার হাজার নতুন বই প্রকাশিত হয়েছে, তার তুলনায় শিল্প-সংস্কৃতির বই অতি সামান্য।

মেলায় কথা হয় সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সঙ্গে। এবারের মেলায় তাঁর ‘বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’ প্রকাশ করেছে নালন্দা। কথা প্রসঙ্গে তিনি বলেন, ‘আধুনিক, মুক্তচিন্তা ও সংস্কৃতিমনস্ক জাতি গঠন করতে হলে সাংস্কৃতিক চর্চা প্রসারের বিকল্প নেই। এ জন্য প্রয়োজন এ ক্ষেত্রে পৃষ্ঠপোষকতা। কিন্তু আমরা তার অভাব বোধ করছি।

তাই সংস্কৃতি নিয়ে লেখালেখিও কম হচ্ছে। এ বিষয়ে সবার আরো মনোযোগ দিতে হবে।’

শিল্প-সংস্কৃতির বিভিন্ন শাখার যেসব বই এবারের মেলায় প্রকাশিত হয়েছে তার মধ্যে চিত্রশিল্পী ও ভাষাসংগ্রামী মুর্তজা বশীরের ‘চিত্রচর্চা’ এনেছে জার্নিম্যান বুকস। রাজু আলাউদ্দিনের ‘রফিকুন নবীর সাক্ষাত্কার’ প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। শামসুজ্জামান খানের ‘আধুনিক ফোকলোর চিন্তা’ প্রকাশ করেছে বাংলা প্রকাশ। মোহাম্মদ কাসেমের ‘বাংলাদেশ : জাতি ও সংস্কৃতি’ প্রকাশ করেছে পলল প্রকাশনী। অমিত রঞ্জন দের ‘সংস্কৃতির পথে-প্রান্তরে’ প্রকাশ করেছে পুথিনিলয়।

নতুন মঞ্চনাটকের বই নেই বললেই চলে। তবে কিছু সংকলন ও নাটক বিষয়ক বই প্রকাশিত হয়েছে। এইচ আর অনিকের মঞ্চনাটক ‘তামাশা’ প্রকাশ করেছে আরোয়া বুক কর্নার। ইউসুফ হাসান অর্কের ‘অভিনয়রীতি’ এনেছে ভাষাচিত্র, বাবুল বিশ্বাসের ‘বাংলাদেশের নাটক : সমাজ বাস্তবতা’ প্রকাশ করেছে নালন্দা। নাটকের সংকলনের মধ্যে সেলিম আল দীনের ‘নাটক সমগ্র-৪’ এবং ‘রচনাসমগ্র-১০’ প্রকাশ করেছে মাওলা। জিয়া হায়দারের ‘নাটকসমগ্র’ ১ ও ২ খণ্ড প্রকাশ করেছে নালন্দা। আনন জামান সম্পাদিত দুই খণ্ডে ‘বঙ্গবন্ধু বিষয়ক নাটক’ এবং খন্দকার সোহেল সম্পাদিত ‘মুক্তিযুদ্ধের পাঁচটি নাটক’ প্রকাশ করেছে ভাষাচিত্র। ড. ইনামুল হক অনূদিত আন্তন চেখভের নাটক ‘দ্য সী-গাল’ ও ‘দ্য চেরি আর্চার্ড’ প্রকাশ করেছে ভাষা প্রকাশ। মোহীত উল আলম অনূদিত উইলিয়াম শেক্সপিয়ারের নাটক ‘দ্য মার্চেন্ট অব ভেনিস’ প্রকাশ করেছে অনুপম প্রকাশনী।

সংগীত-সংস্কৃতি নিয়ে মেলায় এসেছে কিছু বই। ড. মো. সোলায়মান আলী সরকারের ‘বাংলার বাউল দর্শন’ প্রকাশ করেছে পলল প্রকাশনী। ফকির আলমগীরের ‘আবহমান বাংলার লোকসঙ্গীত’ প্রকাশ করেছে অনন্যা। ড. শরবিন্দু ভট্টাচার্যের ‘সিলেটের লোকসংগীত’ প্রকাশ করেছে রোদেলা প্রকাশনী। ড. প্রদীপ নন্দীর ‘নজরুলসংগীতে রাগনির্ভরতা’ প্রকাশ করেছে অবসর। দীপা বন্দ্যোপাধ্যায়ের সংগীতবিষয়ক প্রবন্ধ ‘গান নিয়ে যে তোমায় খুঁজি’ প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ। সৈয়দা আঁখি হকের ‘গল্পে গানে শাহ আবদুল করিম’ প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ।

তরুণ গবেষক সুমনকুমার দাসের কয়েকটি বই এসেছে মেলায়। ‘লোকগানের বিচিত্র ধারা’ প্রকাশ করেছে কথা প্রকাশ। ‘বাউলের আখড়ায় ফকিরের ডেরায়’ প্রকাশ করেছে প্রথমা। সম্পাদনা গ্রন্থ গিয়াসউদ্দিন আহমদের নির্বাচিত গান ‘মরিলে কান্দিস না আমার দায়’ ও ‘গান থেকে গানে’ প্রকাশ করেছে বাতিঘর।

চলচ্চিত্রবিষয়ক কিছু বই এসেছে মেলায়। অনুপম হায়াতের ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’ প্রকাশ করেছে বাংলা একাডেমি। সংকলনগ্রন্থ ‘চলচ্চিত্র কথা : তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাত্কার’ প্রকাশ করেছে কথা প্রকাশ। মাসুদ পারভেজের ‘চলচ্চিত্রনামা’ এনেছে অক্ষর প্রকাশনী। হাসান রাউফুনের ‘চিত্রনাট্য রচনাসূত্র’ এনেছে শোভা প্রকাশন। ভাষাচিত্র চলচ্চিত্রবিষয়ক কয়েকটি বই প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে শায্্যাদ ফিরদাউসের চিত্রনাট্য ‘তথাগত’, আহমেদ আমিনুল ইসলামের ‘বাংলাদেশের চলচ্চিত্র, চলচ্চিত্রে বাংলাদেশ’, বাবলু ভট্টাচার্যের ‘আলফ্রেড হিচকক : এক নিঃসঙ্গ সারথী’ ও ফেরদৌস আলম সিদ্দিকীর ‘ডিজিটাল চলচ্চিত্র : বিষয় সিনেমাটোগ্রাফি’।

সংস্কৃতির অন্যান্য শাখার মধ্যে খন্দকার মাহমুদুল হাসানের ‘ইতিহাস ও পুরাকীর্তির বাংলাদেশ’ প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স এবং ‘বাংলার প্রচীন জনপদ ও পুরাকীর্তি’ প্রকাশ করেছে পাঞ্জেরী।

সংস্কৃতির বিভিন্ন শাখায় প্রকাশিত নতুন বইয়ের মধ্য থেকে নির্বাচিত চারটি বইয়ের তথ্য তুলে ধরা হলো।

‘চিত্রচর্চা’ : চিত্রশিল্পী ও ভাষাসংগ্রামী মুর্তজা বশীরের লেখা ও চিত্রকর্মের বই। এই গ্রন্থে তিনি লিখেছেন চিত্রকলার রং, চিত্র পরিকল্পনা, রেখা, কর্ম বা শেইপ্, স্পেস, আভা, নকশা, ঐক্য, ভারসমতা, ছন্দ ও অনুপাত, চিত্র সমালোচনা, কিউবিজম, নব্য রূপবাদ ও নন্দনতত্ত্ব নিয়ে। সঙ্গে রয়েছে তাঁর চিত্রকর্ম। বইটি প্রকাশ করেছে জার্নিম্যান বুকস। মূল্য ৫০০ টাকা।

‘আধুনিক ফোকলোর চিন্তা’ : লোকশিল্প-সংস্কৃতি ও ঐতিহ্যের পরিচয় জানতে হলে ফোকলোরের গুরুত্ব অপরিসীম। আধুনিক অপসংস্কৃতির বেড়াজালে আজ লোকশিল্প অসহায়প্রায়। বাংলাদেশের লোকশিল্পের রূপ-ঐতিহ্যের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ফোকলোর চর্চার ওপর আলোকপাত করেছেন বিশিষ্ট লোকগবেষক শামসুজ্জামান খান। বইটি প্রকাশ করেছে বাংলা প্রকাশ। মূল্য ৩৫০ টাকা।

‘আবহমান বাংলার লোকসঙ্গীত’ : ফকির আলমগীর গণসংগীতশিল্পী হিসেবে জনপ্রিয় হলেও সংবাদপত্রে নিয়মিত লেখালেখি করেন। সংগীতের বিভিন্ন শাখা নিয়ে তিনি লিখছেন। লোকসংগীত নিয়ে তাঁর লেখা প্রবন্ধের সংকলন ‘আবহমান বাংলার লোকসঙ্গীত’। প্রকাশ করেছে অনন্যা। বইটির মূল্য ২৫০ টাকা।

‘চলচ্চিত্রকথা’ : প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের বক্তৃতা ও সাক্ষাত্কারের সংকলন। সংকলন ও সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন। তারেক মাসুদের কথার ভেতর দিয়ে হাজির হয়েছে বিশ্ব ও বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতির অতীত, বর্তমান ও ভবিষ্যৎ। এটি প্রকাশ করেছে কথাপ্রকাশ। মূল্য ৩৫০ টাকা।

গতকালের মেলা : অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিনে গতকাল মঙ্গলবার বৃষ্টির কবলে পড়েছে মেলা। সামান্য বৃষ্টি হলেও বিড়ম্বনায় পড়েন প্রকাশকরা। বৃষ্টির কারণে গতকাল মেলায় জনসমাগম ছিল কম। এ নিয়ে প্রকাশকদের মন খারাপ। টিপটিপ বৃষ্টি থেকে বই বাঁচাতে ব্যস্ত ছিলেন বিক্রয়কর্মীরা।

গতকাল মেলায় নতুন বই প্রকাশ চার হাজার ছাড়িয়ে গেছে। গতকাল ৯১টি বইসহ এ পর্যন্ত নতুন বই এসেছে চার হাজার ৮৩টি।

মেলার মূল মঞ্চে বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় সমীর কুমার বিশ্বাস রচিত ‘বঙ্গবন্ধুর সমবায়-ভাবনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ পাঠ করেন সেলিম জাহান। আলোচনায় অংশ নেন রাজু আলাউদ্দিন, তপন বাগচী ও এ এফ এম হায়াতুল্লাহ। লেখকের বক্তব্য প্রদান করেন সমীর কুমার বিশ্বাস। সভাপতিত্ব করেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী।

মন্তব্য



সাতদিনের সেরা