kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

ভাষাসৈনিক এ কে এম শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী আজ

নারায়ণগঞ্জ প্রতিনিধি   

২০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভাষাসৈনিক এ কে এম শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী আজ

আজ ২০ ফেব্রুয়ারি বৃহস্পতিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধ সংগঠক, ভাষাসৈনিক এ কে এম শামসুজ্জোহার ৩৩তম মৃত্যুবার্ষিকী। তিনি ছিলেন একাধারে আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য, গণপরিষদ সদস্য ও স্বাধীনতা পরবর্তী জাতীয় সংসদ সদস্য। স্বাধীনতা পদকে (মরণোত্তর) ভূষিত এ কে এম শামসুজ্জোহার পিতা খান সাহেব ওসমান আলীও ছিলেন একজন ভাষাসৈনিক, আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য এবং সাবেক এমএনএ। মুক্তিযুদ্ধকালে ভারতে অবস্থিত শরণার্থী শিবিরে ‘ত্রাণবন্ধু’ নামে পরিচিত ছিলেন শামসুজ্জোহা। প্রয়াত এই জননেতা ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর হাইকোর্টে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন এবং বাংলাদেশ বেতারে বিজয়ের বার্তা প্রচার করেন। সেদিন বিকেলে পাকিস্তানি সেনাদের হাতে আটক বঙ্গবন্ধু পরিবারকে উদ্ধার করতে গিয়ে গুলিবিদ্ধও হয়েছিলেন তিনি।

প্রয়াত শামসুজ্জোহার মেজো ছেলে বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান এমপি ও ছোট ছেলে এ কে এম শামীম ওসমান এমপি একাধিকবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। মহান মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় শামসুজ্জোহাকে ২০১২ সালে স্বাধীনতা পদকে (মরণোত্তর) ভূষিত করা হয়। তাঁর বড় ছেলে প্রয়াত নাসিম ওসমানও সংসদ সদস্য ছিলেন।

দিনটি উপলক্ষে মরহুমের পরিবার, নারায়ণগঞ্জ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো নানা কর্মসূচি পালন করবে। দিনব্যাপী এসব কর্মসূচির মধ্যে রয়েছে পবিত্র কোরআনখানি, শোকযাত্রা, কবরে পুষ্পস্তবক অর্পণ ও জিয়ারত, মিলাদ ও আলোচনাসভা। তাঁর রুহের মাগফেরাত কামনায় চাষাঢ়ায় পারিবারিক বাসভবন হীরামহলসংলগ্ন মসজিদে আজ বাদ আসর মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে। মরহুমের পরিবারের পক্ষ থেকে দোয়ায় সবাইকে অংশ নিতে বিনীত অনুরোধ জানানো হয়েছে। 

 

মন্তব্য



সাতদিনের সেরা