kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

প্রকাশকের মেলা

প্রকাশনা মানে ভালোবাসা ছাড়া আর কিছু নয়

চন্দন চৌধুরী

২০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রকাশনা মানে ভালোবাসা ছাড়া আর কিছু নয়

প্রকাশনাজগতে এসে অল্প সময়ে লেখক-পাঠকের ভালোবাসায় সিক্ত বেহুলাবাংলা। মুক্তিযুদ্ধের বাস্তব ঘটনা নিয়ে ৭১টি উপন্যাস প্রকাশ করার মাধ্যমে প্রকাশনা সংস্থাটির যাত্রা শুরু। এ বছর মেলায় বেহুলাবাংলা প্রকাশ করছে শতাধিক নতুন বই। এর মাধ্যমে আমাদের প্রকাশিত বইয়ের সংখ্যা ৫০০ ছাড়াবে। বেহুলাবাংলা সর্বাধিক প্রকাশ করেছে তরুণদের বই। এর একটা বিশেষ কারণ রয়েছে। নিজে লেখালেখি করায় আমার বেশির ভাগ বন্ধু লেখক। ফলে তাঁদের বই-ই বেশি প্রকাশ করছে বেহুলাবাংলা।

অমর একুশে বইমেলা মূলত উৎসব। বইপ্রেমীদের একত্র হওয়ার আয়োজন। এই মেলা ঘিরে দুটি বিষয় বিশেষভাবে কাজ করে। চেতনা আর মগ্নতা। ভাষা আন্দোলনের সঙ্গে দেশপ্রেমের চেতনা বহন করে মগ্ন হই পাঠে। দুটি বিষয় যুক্ত হওয়ায় মর্মার্থ ব্যাপকতা পেয়েছে।

এই মাধ্যমে কাজ করতে এসে দেখছি—বাংলাদেশের সৃজনশীল প্রকাশনায় অনেক প্রতিবন্ধকতা। প্রকাশনা আসলে ব্যবসা না, প্রকাশনা মানে ভালোবাসা। আন্তর্জাতিক মানের বই করার কাগজ দেশে নেই। আর বিদেশ থেকে যেসব কাগজ আসে, তাও সৃজনশীল বইয়ের জন্য উপযুক্ত নয়। অনেকে বলেন, আমাদের দেশে বইয়ের দাম বেশি। কিন্তু আমি বলব, এ দেশে বইয়ের দাম অনেক কম। আমাদের দেশে কাগজ, ছাপা, বাঁধাইয়ের খরচ হিসাব করে বইয়ের দাম ধরা হয়। কিন্তু একটা বইয়ের সঙ্গে আরো অনেক বিষয় জড়িত। আমাদের দেশে বইয়ের দামের সঙ্গে সেগুলো যুক্ত হয় না।

আরেকটি বিষয়, পশ্চিমবঙ্গ থেকে আমাদের দেশে যে সংখ্যক বই আসে, তার ১০ ভাগের ১ ভাগও আমাদের দেশ থেকে সেখানে যায় না। এ বিষয়টি দেখার আছে। পশ্চিমবঙ্গ থেকে অহরহ আমাদের দেশে যেসব বই আসছে, সেগুলো আমাদের দেশেও ছাপা হতে পারত।

আরেকটি বিষয়, আমাদের দেশে সৃজনশীল প্রকাশনা মেলাকেন্দ্রিক হয়ে গেছে। দেশের বেশির ভাগ জেলায় ভালো কোনো বইয়ের দোকান নেই। সৃজনশীল প্রকাশনাকে বাঁচাতে হলে সরকারের উচিত প্রতিটি কলেজে একটি করে লাইব্রেরি গড়ে তোলা। এটা করা গেলে অদূর ভবিষ্যতে সৃজনশীল প্রকাশনায় আশাতীত সম্ভাবনার ক্ষেত্র তৈরি হবে।

এবার মেলায় মুজিব শতবর্ষের মতো চমৎকার একটি বিষয় যুক্ত হয়েছে। ফলে আশা করব এবার আরো বেশি পাঠক যুক্ত হবেন মেলায়। আশা করব যাঁরা মেলায় আসবেন, ফেরার পথে সবার হাতে অন্তত একটি হলেও বই থাকবে।

লেখক : প্রকাশক, বেহুলাবাংলা

 

মন্তব্য



সাতদিনের সেরা