kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

লেখকের মেলা

ভাষার অভিজ্ঞান বইমেলা

অদিতি ফাল্গুনী

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ভাষার অভিজ্ঞান বইমেলা

ফাল্গুন বাঙালির দ্রোহ ও প্রেমের মাস, যে মাসে বর্ণমালাকে পেতে হয় আপন রক্তের অভিজ্ঞানে। ‘বালক বীরের বেশে তুমি করলে বিশ্বজয়/এ কি গো বিস্ময়!’ পাক রাইফেলের সঙ্গে অসম যুদ্ধে এভাবেই সদ্য তরুণ সালাম-বরকত-রফিক-জব্বার বিশ্বকে জানিয়েছেন মাতৃভাষার মর্যাদা—বাস্তবিক বিশ্বজয় করেছেন। ফাল্গুন বা ফেব্রুয়ারি তাই আমাদের উদ্যাপনের মাসও বটে। পবিত্র শোক ও মর্যাদাবোধও উদ্যাপনের বিষয় বৈকি। যার একটি অন্যতম অনুষঙ্গ হলো ভাষার মাসের সব কটি দিন বইমেলার আয়োজন।

এবার ২০২০-এর বইমেলায় আমার তিনটি বই পুনর্মুদ্রিত হয়ে আসছে এবং দুটি বই নতুন। পুনর্মুদ্রিত বই তিনটি হচ্ছে—‘খসড়া খাতা : নারীবাদী সাহিত্য তত্ত্ব ও বিবিধ প্রসঙ্গ’ (প্রবন্ধ সংকলন; প্রকাশক : পরাণকথা, লিটলম্যাগ কর্নার ও পরিবেশক : প্রকৃতি), ‘চান্দ্রেয় আর্তনাদ : ফিলিস্তিনী কবিতা সংগ্রহ’ (অনুবাদ, প্রকাশক : কবি) এবং ‘আমার জীবন : মার্ক শাগাল’ (অনুবাদ, প্রকাশক : কবি—এটি অবশ্য এখনো মেলায় আসেনি)। নতুন যে দুটি বই আসছে দুটিই সৃজনশীল। একটি তিন বছর পর আসা আমার গল্পগ্রন্থ (‘নেই রাজ্য নৈরাজ্য’, প্রকাশক : পরাণকথা, লিটলম্যাগ কর্নার ও পরিবেশক : প্রকৃতি) এবং আর একটি উপন্যাস ২১ তারিখ নাগাদ আসতে পারে বলে প্রত্যাশা করছি (‘ক্রমাগত হত্যার সেরেনাদে : সংবেদ’)।

‘খসড়া খাতা : নারীবাদী সাহিত্য তত্ত্ব ও বিবিধ প্রসঙ্গ’তে নাম প্রবন্ধ ছাড়াও পরিবেশ নারীবাদ এবং আন্না আখমাতোভা, গুন্টার গ্রাস, রাইনার মারিয়া রিলকেকে নিয়ে চারটি নিবন্ধের পাশাপাশি মিশেল ফুকোর একটি আলাপচারিতা ও বিশ্ব দর্শনের ফুটনোট অনূদিত হয়েছে। ফিলিস্তিনি কবিতার অনুবাদ বইটিতে আশিটির ওপর ফিলিস্তিনি কবিতা অনুবাদ করেছি, যা ফিলিস্তিনের প্রতিনিধিস্থানীয় কবিদের রচিত। রুশ চিত্রশিল্পী মার্ক শাগালের আত্মজীবনীর অনুবাদও পুনর্মুদ্রিত হচ্ছে। ‘নেই রাজ্য নৈরাজ্য’ ১০টি গল্পের একটি সংকলন, যেখানে দেশভাগ, সড়ক আন্দোলন, গোবিন্দগঞ্জের সাঁওতাল ভূমি অধিকার সংগ্রাম থেকে শুরু করে একাত্তরে পাক বাহিনী কর্তৃক বাঙালি নারী ধর্ষণ বা বুদ্ধিজীবী হত্যার মতো নানা বিষয়ে তিন বছর ধরে রচিত গল্প সংকলিত হয়েছে। ‘ক্রমাগত হত্যার সেরেনাদে’ উপন্যাসটি আমি পাঁচ বছর ধরে লিখছি। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে মুক্তচিন্তকদের হত্যা, এমনকি ভারতেও হিন্দুত্ববাদীদের হাতে সে দেশের একাধিক মুক্তচিন্তক হত্যা নিয়ে লিখিত এই উপন্যাসে অতীতে শ্রীচৈতন্য বা মীরা বাইয়ের মতো সাম্যবাদী সাধকদের সঙ্গে প্রতিক্রিয়াশীল ধর্মগুরুদের সংঘাত, ইসলামে তিন খলিফার প্রয়াণসহ টি এস এলিয়টের ‘মার্ডার ইন দ্য ক্যাথেড্রাল’-এর মতো অনুষঙ্গও যুক্ত করা হয়েছে।

পাঠক ও বন্ধুরা, সবাই আসুন একুশের বইমেলায়।

 

মন্তব্য



সাতদিনের সেরা