kalerkantho

বুধবার । ১৩ ফাল্গুন ১৪২৬ । ২৬ ফেব্রুয়ারি ২০২০। ১ রজব জমাদিউস সানি ১৪৪১

সবিশেষ

বাড়ি মিলছে ৯৫ টাকায়

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাড়ি মিলছে ৯৫ টাকায়

ছবিঃ ইন্টারনেট

মাত্র এক ইউরো বা বাংলাদেশি মুদ্রায় ৯৫ টাকায় মালিক হতে পারেন সাজানো-গোছানো শহরের একটি বাড়ির। চাইলে বন্ধুবান্ধব, পরিচিত যাদের সঙ্গে আপনি থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাদেরও নিয়ে আসতে পারেন এখানে।

ইতালির অ্যাভেলিনো প্রদেশের ছবির মতো সুন্দর একটি শহর বিসাকিয়া। সেই শহরের ৯০টি খালি বাড়িতে নতুন বাসিন্দা চাইছে প্রশাসন। সে জন্য প্রায় বিনা পয়সায় বাড়িগুলো হস্তান্তরের প্রস্তাব দিয়েছে তারা। এই ৯০টি বাড়ির একটির সঙ্গে আরেকটি লাগোয়া। এমনকি দেখা যায় দুটি বাড়ির প্রবেশপথ একটি। এ কারণে শহরের প্রশাসন বলছে, চাইলে প্রতিবেশী নিয়েই আপনি এখানে আসতে পারেন।

বিসাকিয়া শহরের মেয়র ফ্রান্সিসকো টার্টাগ্লিয়া জানিয়েছেন, উন্নত জীবনের আশায় অনেকেই এই শহর ছেড়েছে। ফলে তাদের বাড়িগুলো খালি পড়ে আছে। প্রশাসন চায়, নতুন করে এখানে বাসিন্দা আসুক। বাড়িগুলো সামান্য মেরামত করতে হবে। তাঁরা চান, কোনো ব্যক্তি, পরিবার বা সংস্থা বাড়িগুলোর দায়িত্ব নিক। এর আগেও ইতালির কিছু শহরে একইভাবে জনসংখ্যা বাড়াতে বাড়ি বিক্রির কথা বলা হয়েছিল। সেখানেও কম দামে বাড়ি নিতে নতুন বাসিন্দা আহ্বান করা হয়েছিল। বিসাকিয়া শহরের মানুষ খুবই বন্ধুবৎসল, মিলেমিশে আনন্দ করে থাকতেই পছন্দ করে। শহরের মোট বাসিন্দার সংখ্যা সাড়ে চার হাজারের কাছাকাছি। জনসংখ্যা আরো বাড়াতে এই আকর্ষণীয় সুযোগ দিচ্ছে বিসাকিয়া প্রশাসন।

যারা প্রকৃতির কোলে, সবুজ পাহাড় ঘেরা নিরিবিলিতে বসবাস করতে চায়, তাদের জন্য এই শহর আদর্শ জায়গা বলে দাবি করেছেন ফ্রান্সিসকো। এখানে পাহাড়, জঙ্গলের সঙ্গেই পাবেন ঐতিহ্যের ছোঁয়া। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য



সাতদিনের সেরা