kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

রোহিঙ্গাদের বিরুদ্ধে এখনো সু চির অভিযোগ

কূটনৈতিক প্রতিবেদক   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গাদের বিরুদ্ধে এখনো সু চির অভিযোগ

ফাইল ছবি

রোহিঙ্গারা তাদের ওপর নিপীড়নের তথ্য অতিরঞ্জিত করে প্রচার করেছে বলে অভিযোগ করেছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। গতকাল বৃহস্পতিবার নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার রায়ের প্রাক্কালে যুক্তরাজ্যের ফিন্যানশিয়াল টাইমস পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে সু চি ওই অভিযোগ করেন।

সু চি দাবি করেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ওপর যুদ্ধাপরাধ হয়ে থাকতে পারে। কিন্তু তা কোনোভাবেই জেনোসাইড নয়। দৃশ্যত আইসিজেতে রায় ঘোষণা সামনে রেখেই সু চি ব্রিটিশ পত্রিকাটিতে ওই নিবন্ধ লিখেছেন।

সু চি দাবি করেন, জাতিসংঘের তদন্তদল ও মানবাধিকার গোষ্ঠীগুলোর কাছে রোহিঙ্গাদের অতিরঞ্জিত ও প্রমাণবিহীন অভিযোগের শিকার মিয়ানমার। সু চি নিবন্ধে লিখেছেন, মিয়ানমারে কোনো অপরাধ হয়ে থাকলে অভ্যন্তরীণ বিচারব্যবস্থায়ই দোষীদের শাস্তি দেওয়া সম্ভব। তিনি আরো লিখেছেন, ‘সামরিক বাহিনীর সদস্যরা যুদ্ধাপরাধ করে থাকলে আমাদের সামরিক বিচার ব্যবস্থায় তাঁদের বিচার করা হবে। প্রকৃত তদন্ত ও বিচারের মাধ্যমে সামরিক বাহিনীর সদস্যদের জবাবদিহি নিশ্চিত করা কখনো সহজ নয়।’ এর আগে ডিসেম্বর মাসে আইসিজেতে শুনানিতেও সু চি বলেছিলেন, রোহিঙ্গাদের ওপর কিছু অপরাধ হয়ে থাকতে পারে। কিন্তু তা জেনোসাইড নয়। আইসিজেতে গতকাল এক ঐতিহাসিক রায়ে মিয়ানমারকে রোহিঙ্গা জেনোসাইড বন্ধ করতে সব ধরনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। রায় ঘোষণার সময় আইসিজেতে উপস্থিত ছিলেন মিয়ানমারের স্টেট কাউন্সেলরের দপ্তরের মন্ত্রী এবং সে দেশের আইনজীবী দলের সদস্যরা। রায় নিয়ে তাঁরা কোনো ধরনের মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

মন্তব্য



সাতদিনের সেরা