kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

পদ্মা সেতু

২২তম স্প্যানে ৩৩ শ মিটার দৃশ্যমান

আজ পরিদর্শন করছেন না প্রধানমন্ত্রী

মুন্সীগঞ্জ প্রতিনিধি   

২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২২তম স্প্যানে ৩৩ শ মিটার দৃশ্যমান

আরো একটি স্প্যান বসেছে পদ্মা সেতুতে। দৃশ্যমান হয়েছে সেতুর এক বিশাল অংশ। ছবি : কালের কণ্ঠ

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ২২তম স্প্যান বসানোর মধ্য দিয়ে তিন হাজার ৩০০ মিটার দৃশ্যমান হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে ‘১ই’ নম্বরের ২২তম স্প্যানটি সেতুর ৫ ও ৬ নম্বর পিয়ারের ওপর সফলভাবে বসানো হয়। আর ১৯টি স্প্যান বসানো বা ২.৮৫ কিলোমিটার দৃশ্যমান হলেই বাঙালির স্বপ্নের পদ্মা সেতু বাস্তবে রূপ নেবে।

গতকাল সকাল ৯টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি ভাসমান ক্রেনবাহী জাহাজ তিয়ান-ই নিয়ে যায় খুঁটির কাছে। অল্প সময়েই স্প্যানটি দেশি-বিদেশি প্রকৌশলীদের সহায়তায় সফলভাবে পিলারের ওপর বসানো সম্ভব হয়। আগামী ৩১ জানুয়ারি ২৩তম স্প্যানটি বসানোর পরিকল্পনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের কালের কণ্ঠকে জানান, ২২তম স্প্যানটি ২৫ জানুয়ারি খুঁটিতে বসানোর কথা ছিল। কিন্তু ২৫ জানুয়ারি চায়নিজ নিউ ইয়ার থাকায় দুই দিন আগেই ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি খুঁটিতে তোলা হলো।

তিনি জানান, প্রতি মাসে তিনটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। এই শিডিউল মেনে স্প্যান বসাতে পারলে জুলাই নাগাদ সব স্প্যান বসানোর কাজ শেষ হবে। এখন পর্যন্ত শিডিউল অনুযায়ী কাজ চলছে।

কাদের জানান, পিয়ারের ওপর শুধু স্প্যানই বসছে না, এসব স্প্যানের ওপর এরই মধ্যে এক কিলোমিটারের ওপর রেললাইন বসে গেছে। আর স্প্যানের ওপর প্রায় ৪০০ মিটার রোডওয়ে স্ল্যাব বা রাস্তার কাজ হয়েছে। এ পর্যন্ত মূল সেতুর কাজ হয়েছে ৮৫.৫ শতাংশ আর সেতুর সার্বিক অগ্রগতি ৭৬.৫ শতাংশ।

মোট ৪২টি পিয়ারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দোতলা এই সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ মূল সেতু নির্মাণের কাজ করছে। নদী শাসনের কাজ করছে চীনের সিনোহাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করছে বাংলাদেশের আব্দুল মোনেম লিমিটেড।

এদিকে আজ শুক্রবার টুঙ্গীপাড়া যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদ্মা সেতু পরিদর্শনের কথা ছিল, কিন্তু তা বাতিল করা হয়েছে।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার জানান, প্রধানমন্ত্রী সড়কপথে টুঙ্গিপাড়া যাওয়ার পথে পদ্মা সেতুর কাজের অগ্রগতি পরিদর্শন করার কথা ছিল। কিন্তু সড়কপথের এ যাত্রা বাতিল করা হয়েছে। তাই সেতু পরিদর্শনের সম্ভাবনা নেই।

মন্তব্য



সাতদিনের সেরা