kalerkantho

শনিবার । ১০ ফাল্গুন ১৪২৬ । ২৩ ফেব্রুয়ারি ২০২০। ২৮ জমাদিউস সানি ১৪৪১

এমপি কৃষিবিদ আব্দুল মান্নানের জীবনাবসান

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



এমপি কৃষিবিদ আব্দুল মান্নানের জীবনাবসান

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য কৃষিবিদ ও মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান এখন না-ফেরার দেশে। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থা্য় গতকাল শনিবার সকাল সোয়া ৮টায় তিনি মারা যান। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান গত বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ঢাকার ধানমণ্ডিতে নিজ বাসভবনে হঠাৎ অসুস্থ হয়ে পড়েছিলেন। এরপর তাঁকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

বাসস জানায়, আব্দুল মান্নানের প্রথম জানাজা আগামীকাল সোমবার অনুষ্ঠিত হবে। গতকাল ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের জানান, আগামীকাল সকাল ১০টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় আব্দুল মান্নানের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর ঢাকা থেকে হেলিকপ্টারে মরদেহ নেওয়া হবে মান্নানের সংসদীয় এলাকা বগুড়ার সোনাতলায়। সেখানেও একটি জানাজা হবে। এরপর সারিয়াকান্দিতে তৃতীয় জানাজা শেষে নিজ গ্রামে দাফন করা হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আব্দুল মান্নানের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। আব্দুল মান্নানের মেয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আছেন। সেখান থেকে আগামীকাল (রবিবার) রাতে তিনি দেশে ফিরবেন। সে পর্যন্ত আব্দুল মান্নানের মরদেহ বারডেমের হিমঘরে রাখা হবে।’

বগুড়া থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া আওয়ামী লীগের সব পর্যায়ের নেতাকর্মীরা শোকাহত। আব্দুল মান্নান বগুড়ার সারিয়াকান্দি উপজেলার হিন্দুকান্দি গ্রামের মৃত জালাল উদ্দিন সরদারের ছেলে। তাঁর স্ত্রী সাহাদারা মান্নান সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং জেলা পরিষদের সদস্য। তাঁর একমাত্র ছেলে সাখাওয়াত হোসেন সজল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং মেয়ে মালিহা মান্নান মৌ যুক্তরাষ্ট্রপ্রবাসী।

আব্দুল মান্নান ছাত্রজীবনে ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (বাকসু) ভিপি ছিলেন। বিভিন্ন সময়ে তিনি বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি, আওয়ামী লীগের সহপ্রচার ও প্রকাশনা সম্পাদক, প্রচার সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন। আব্দুল মান্নান নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-১ আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

মন্তব্য



সাতদিনের সেরা