kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

পায়রায় বিদ্যুৎ উৎপাদন শুরু জাতীয় গ্রিডে সরবরাহ

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি   

১৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পায়রায় বিদ্যুৎ উৎপাদন শুরু জাতীয় গ্রিডে সরবরাহ

দেশের সবচেয়ে বড় পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র পরীক্ষামূলকভাবে উৎপাদন শুরু করেছে। প্রথমবারের মতো গতকাল সোমবার সকাল ১১টায় কেন্দ্রটির উৎপাদিত ১২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হয়েছে। খুব শিগগির প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎকেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করতে পারেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পটুয়াখালীর কলাপাড়ার ধানখালী ইউনিয়নের নিশানবাড়িয়ায় নির্মিত এক হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদনক্ষমতার পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রটি থেকে গতকাল গোপালগঞ্জ স্টেশনে বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে বিদ্যুৎ সঞ্চালন কার্যক্রম সফলভাবে চালু করা হয় বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন।

বাংলাদেশ-চায়না পাওয়ার কম্পানির (বিসিপিসিএল) প্রধান নির্বাহী কর্মকর্তা এ এম খোরশেদুল আলম কেন্দ্রটির উৎপাদন শুরুর খবর নিশ্চিত করেন। তিনি জানান, সফলভাবে কেন্দ্রটি বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে। বিভিন্ন ধাপে এখন উৎপাদন বৃদ্ধি করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুবিধাজনক সময়ে কেন্দ্রটি উদ্বোধন করবেন। ইতিমধ্যে বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে।

প্রকল্প পরিচালক শাহ আবদুল মাওলা জানিয়েছেন, কেন্দ্রটির প্রথম ইউনিট চালু করা হয়েছে, যা থেকে বিদ্যুৎ যোগ হচ্ছে জাতীয় গ্রিডে। আজ মঙ্গলবার আবারও ইউনিটটি চালু করা হবে। আপাতত পরীক্ষামূলকভাবে প্রতিদিন অল্প অল্প করে বিদ্যুৎ সরবরাহ করা হবে, এরপর উৎপাদন বাড়ানো হবে।

এ বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন শুরু হওয়া নিয়ে এক ধরনের উচ্ছ্বাস ছিল সবার মধ্যে। কয়লাচালিত বিদ্যুৎকেন্দ্র তো বটেই, এটি দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র। সব মিলিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্র থেকে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে। এর আগে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্রের উৎপাদনক্ষমতা ছিল ৪৫০ মেগাওয়াট, যা গ্যাসচালিত।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী রেজোয়ান ইকবাল খান জানান, প্রায় ১৩৬ কিলোমিটার দীর্ঘ ডাবল সার্কিটের হাই ভোল্টেজ লাইনটি পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে পটুয়াখালী সদর হয়ে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায় নবনির্মিত ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্রে যুক্ত হয়েছে। আগামী মাসেই ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে দিতে সক্ষম হবে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। 

 

মন্তব্য



সাতদিনের সেরা