kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

ভূমি সেক্টর

স্বচ্ছতা নিশ্চিতে লটারির মাধ্যমে বদলির উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বচ্ছতা নিশ্চিতে লটারির মাধ্যমে বদলির উদ্যোগ

তদবির বাণিজ্য ও দুর্নীতি রোধ করে ভূমি সেক্টরে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে লটারির মাধ্যমে পদায়ন ও বদলি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেছেন।

গত বুধবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ব্যবস্থাপনা বিভাগ ও সেটলমেন্ট বিভাগের সার্ভেয়ার ও সমমানের পদ (তৃতীয় শ্রেণি) থেকে কানুনগো/উপসহকারী সেটলমেন্ট অফিসার (দ্বিতীয় শ্রেণি) পদে ৫৪৮ জন পদোন্নতিপ্রাপ্ত গণকর্মচারীর পদোন্নতি-পরবর্তী পদায়ন/বদলি লটারির মাধ্যমে নির্ধারণ করার কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে ভূমিমন্ত্রী এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ভূমিসচিব মাকছুদুর রহমান পাটওয়ারী।

ভূমিমন্ত্রী বলেন, ‘সম্প্রতি কোনো কোনো জায়গা থেকে অভিযোগ পাওয়া গেলে আমি এ প্রক্রিয়ায় নতুন পদোন্নতিপ্রাপ্তদের বদলি করতে বলি। আমরা এমন কিছু করতে চাচ্ছি, যেন পদায়ন, বদলি

ও অন্যান্য দাপ্তরিক কার্যক্রম প্রক্রিয়ায় প্রশ্নাতীত স্বচ্ছতা থাকে।

সে জন্য আমি সচিবকে নির্দেশ দিয়েছি।’ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, ‘আমরা নতুন নিয়োগ বিধি তৈরি করছি। এ বিধি অনুসারে মাঠপর্যায়ে বিভিন্ন পদবির প্রায় সাত হাজার নতুন ভূমি কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া পিএসসির মাধ্যমে নন-ক্যাডার কানুনগো নিয়োগ দেওয়ার চিন্তাও করছি।’ 

প্রশ্নোত্তর পর্ব শেষে মন্ত্রী স্বচ্ছ বাক্স থেকে লটারির মাধ্যমে ১০ জন নতুন পদোন্নতিপ্রাপ্ত গণকর্মচারীর কর্মক্ষেত্রের ঠিকানা তুলে বদলি কার্যক্রম উদ্বোধন করেন। এরপর ভূমিসচিব লটারির মাধ্যমে বাকি পদোন্নতি পাওয়া ব্যক্তির কর্মক্ষেত্রের ঠিকানা তুলে একে একে সবার বদলি ঘোষণা করেন।

মন্তব্য



সাতদিনের সেরা