kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

পাটকল শ্রমিক অনশন থেকে এলো দুঃসংবাদ

একজনের মৃত্যু অসুস্থ শতাধিক

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



পাটকল শ্রমিক অনশন থেকে এলো দুঃসংবাদ

রাষ্ট্রায়ত্ত পাটকলে বকেয়া, মজুরি কমিশন বাস্তবায়ন ও অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দফা দাবিতে শ্রমিকদের আমরণ অনশনের তৃতীয় দিন গতকাল খুলনার শ্রমিকদের অনেকেই অসুস্থ হয়ে পড়েন। ছবি : কালের কণ্ঠ

পাটকল শ্রমিকদের আন্দোলন থেকে এসেছে দুঃসংবাদ। মজুরি কমিশনসহ ১১ দফা দাবিতে খুলনার প্লাটিনাম জুবিলী জুট মিলের সামনে আমরণ অনশনে থাকা এক পাটকল শ্রমিক অসুস্থ হয়ে মারা গেছেন। শ্রমিক আব্দুস সাত্তার গতকাল বৃহস্পতিবার দুপুরে অসুস্থ হয়ে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হলে সন্ধ্যায় মারা যান। এদিকে খুলনায় শতাধিক, নরসিংদীতে ১২ জন এবং রাজশাহীতে দুই শ্রমিক অনশন চলার সময় অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে আমরণ অনশনের কারণে জুটমিলগুলোতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। মিলের উৎপাদন বন্ধ হওয়াসহ পাটবাহী কোনো ট্রাক ও কর্মকর্তারা মিলে ঢুকতে পারছেন না। গত মঙ্গলবার থেকে পাটকল শ্রমিকরা এ আমরণ অনশন কর্মসূচি শুরু করেন। এ ব্যাপারে আঞ্চলিক অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর—

খুলনা : প্লাটিনাম জুবিলী জুট মিলের সামনে গতকাল দুপুরে অনশন চলার সময় আব্দুস সাত্তার অসুস্থ হয়ে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন। সন্ধ্যা পৌনে ৬টার দিকে তাঁর মৃত্যু হয়। প্লাটিনাম জুট মিলের প্রকল্পপ্রধান গোলাম রব্বানী বলেন, সাত্তার প্লাটিনাম জুট মিলের তাঁত বিভাগের কর্মী ছিলেন। রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ নন-সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক ও প্লাটিনাম জুট মিলের সাবেক সিবিএ সভাপতি খলিলুর রহমান বলেন, আব্দুস সাত্তারের মৃত্যুর ঘটনায় শ্রমিকরা শোকাহত। শীতে ও অনাহারে এরই মধ্যে শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। তাঁদের মধ্যে ২৫ থেকে ২৬ জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে গতকাল অনশনের তৃতীয় দিনে খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকল এলাকা ছিল শ্রমিক আন্দোলনে উত্তাল। প্লাটিনাম, স্টার, দৌলতপুর জুট মিল ও ক্রিসেন্ট, খালিশপুর জুট মিলের শ্রমিকরা খালিশপুর বিআইডিসি সড়কে, ইস্টার্ন ও আলিম জুট মিলের শ্রমিকরা আলিম গেটে, যশোরের জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকরা রাজঘাটে আমরণ অনশন করছেন। এতে খালিশপুরের ব্যবসাপ্রতিষ্ঠান, দোকানপাট বন্ধ রয়েছে। বিকেল ৩টার দিকে বিজেএমসির আঞ্চলিক সমন্বয়কারী মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের বরাত দিয়ে অনশনস্থলে শ্রমিকদের দাবি পূরণের আশ্বাস দিতে গেলে তোপের মুখে পড়েন। বিজেএমসির কর্মকর্তা শ্রমিকদের উদ্দেশে বলেন, ‘আপনাদের দাবির প্রতি মন্ত্রণালয় আন্তরিক। দ্রুত আন্ত মন্ত্রণালয় সভা করে আপনাদের দাবি পূরণ করা হবে। আপনারা কর্মসূচি স্থগিত করে ঘরে ফিরে যান।’

সঙ্গে সঙ্গে শ্রমিকরা এ আহ্বান প্রত্যাখ্যান করেন। তাঁরা ‘মানি না’, ‘মানি না’ বলে স্লোগান দেন। শ্রমিক নেতারা আন্দোলনকারীদের আশ্বস্ত করেন, অনশন চলবে।

এদিকে শ্রমিকরা জানিয়েছেন, আন্দোলনরত পাটকল শ্রমিকদের সঙ্গে আগামী রবিবার সকালে পাট মন্ত্রণালয়ে পাটমন্ত্রী ও শ্রম প্রতিমন্ত্রীর বৈঠক করার কথা হয়েছে। এ জন্য গত বুধবার রাতে আগামী রবিবার পর্যন্ত খুলনার কর্মসূচি স্থগিত করার অনুরোধ জানিয়েছিলেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান; কিন্তু শ্রমিকরা তা মানেননি।

রাজশাহী : রাজশাহীতে আমরণ অনশনের তৃতীয় দিনে এসে ঠাণ্ডা ও ক্ষুধায় গতকাল বিকেল পর্যন্ত দুই শ্রমিক অসুস্থ হয়ে পড়েন। তাঁরা হলেন আব্দুল গফুর (৪৫) ও মুনসুর রহমান (৪৯)। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে টানা ধর্মঘটে অচলাবস্থা বিরাজ করছে রাজশাহী পাটকলে। কারখানার চাকা না ঘোরায় অস্থিরতা বাড়ছে কর্মকর্তাদের মধ্যেও।

নরসিংদী : তৃতীয় দিনের মতো আমরণ অনশন করছেন ইউএমসি জুট মিলের শ্রমিকরা। রাতভর শীত উপেক্ষা করে কাঁথা-বালিশসহ অনশনস্থলে অবস্থান করেন হাজারো শ্রমিক। গত তিন দিনে অনশনরত ১২ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন।

নারায়ণগঞ্জ : বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) গতকাল বিকেলে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেছে। বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন আবু নাঈম খান বিপ্লব, সেলিম মাহমুদ, এম এ মিল্টন, এস এম কাদির ও সুলতানা আক্তার।

মন্তব্য



সাতদিনের সেরা