kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

অক্সিজেন কমছেসমুদ্রে, সংকটেজীববৈচিত্র্য

কালের কণ্ঠ ডেস্ক   

৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অক্সিজেন কমছেসমুদ্রে, সংকটেজীববৈচিত্র্য

জলবায়ু পরিবর্তন ও দূষণের কারণে সমুদ্রে অক্সিজেনের পরিমাণ ক্রমাগত কমে যাচ্ছে। এতে মাছ, উপকূলবর্তী প্রাণীসহ সামুদ্রিক জীববৈচিত্র্য হুমকির মুখে পড়ছে। গতকাল শনিবার প্রকৃতি সংরক্ষণবিষয়ক সংস্থাগুলোর জোট আইইউসিএন প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বৈশ্বিক এ গবেষণায় অক্সিজেনস্বল্পতায় ভোগা প্রায় ৭০০টি স্থান শনাক্ত করা হয়েছে। অথচ ষাটের দশকে এমন স্থানের সংখ্যা ছিল মাত্র ৪৫টি। তা ছাড়া একই সময়ে অক্সিজেনশূন্য হয়ে যাওয়া স্থানের সংখ্যা বেড়েছে চার গুণ। এভাবে চলতে থাকলে ২১০০ সাল নাগাদ সমুদ্রে অক্সিজেনের মাত্রা ৩-৪ শতাংশ কমে যাবে।

গবেষকরা বলছেন, জলবায়ু পরিবর্তনের যে প্রবণতা চলছে, তাতে অদূর ভবিষ্যতে সমুদ্রপৃষ্ঠ থেকে এক হাজার মিটার উচ্চতা পর্যন্ত অক্সিজেন কমে যাবে। জীববৈচিত্র্যের জন্য এ অংশটিতে পর্যাপ্ত অক্সিজেন থাকা জরুরি। অক্সিজেনস্বল্পতায় এরই মধ্যে টুনা, মার্লিন ও হাঙরের মতো মাছ বিপন্ন হতে চলেছে।

আইইউসিএন বলছে, অক্সিজেনের মাত্রা হ্রাস পাওয়ায় বিভিন্ন প্রাণীর খাদ্যশৃঙ্খলেও নেতিবাচক প্রভাব পড়ছে। ফলে এ পরিস্থিতি শুধু সামুদ্রিক জীববৈচিত্র্যের জন্যই হুমকি নয়, ভবিষ্যতে হাজার হাজার মানুষের জীবনও হুমকিতে পড়বে।

আইইউসিএনের ভারপ্রাপ্ত পরিচালক গ্রেথেল এগুইলার বলেন, জলবায়ুর পরিবর্তন সমুদ্রের জন্য কতটা ক্ষতিকর, তা এ গবেষণায় স্পষ্ট হয়ে উঠেছে। উষ্ণতা বৃদ্ধির কারণে সমুদ্র ক্রমাগত অক্সিজেন হারাচ্ছে। ফলে সামুদ্রিক জীববৈচিত্র্যের ভারসাম্য নষ্ট হচ্ছে।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা