kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

এ মাসের শেষ দিকে শৈত্যপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এ মাসের শেষ দিকে শৈত্যপ্রবাহ

চলতি মাসের শেষের দিকে দেশের বিস্তীর্ণ অঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অফিস। তা ছাড়া চলতি মাসে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরে তা নিম্নচাপে রূপ নিতে পারে। দেশে এখন মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। তবে চলতি মাসের শেষের দিকে দেশের উত্তর, পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ হতে পারে। এক থেকে দুটি শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল সোমবার দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ১২.৩ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুতুবদিয়ায় ৩০ ডিগ্রি সেলসিয়াস। আজ মঙ্গলবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সাধারণত টানা তিন দিন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা কম থাকলে শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে বলা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। আর ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

আবহাওয়া অফিসের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, শেষ রাত থেকে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

 

মন্তব্য



সাতদিনের সেরা