kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

সাক্ষাৎকার

বিএনপিতে গণতন্ত্র নেই, সঠিক নয় দলীয় কৌশলও

মোরশেদ খান
রাজনীতিবিদ ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিএনপিতে গণতন্ত্র নেই, সঠিক নয় দলীয় কৌশলও

বিএনপিতে গণতন্ত্র নেই। সেই সঙ্গে রাজনৈতিক কৌশল প্রয়োগে সিদ্ধান্তহীনতা এবং সুদূর লন্ডন থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দল চালানোর প্রক্রিয়াও সঠিক নয়। এসব অভিযোগ দল থেকে সদ্য পদত্যাগ করা ভাইস চেয়ারম্যান সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের। খালেদা জিয়ার মুক্তি আসলেই চান কি না—এ প্রশ্নে দলের অনেক নেতার কর্মকাণ্ড নিয়েই সংশয়ও রয়েছে তাঁর মনে। সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী নিউজটোয়েন্টিফোরের সঙ্গে গতকাল দেওয়া এক সাক্ষাৎকারে এসব প্রতিক্রিয়া ব্যক্ত করেন। 

চুয়ান্ন সালের নির্বাচনে প্রচারণার মাঠে দৌড়েছেন, ছাপ্পান্ন সালে গ্রেপ্তার হন—রাজনীতির হাতেখড়ি এভাবেই হয়েছিল এম মোরশেদ খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী, দল থেকে সরে আসা বিএনপির এই ভাইস চেয়ারম্যানের।

হঠাৎ করেই কেন এই পদত্যাগ—জানতে চাইলে দল পরিচালনার বর্তমান কৌশলের ব্যর্থতার কথা উল্লেখ করেন মোরশেদ খান। তিনি বলেন, দলের শীর্ষ থেকে তৃণমূল—প্রতিটি ভাগেই নেতৃত্বের সংকটে ভুগছে বিএনপি। এই মুহূর্তে দেশে ফিরে কর্মীদের পাশে অবস্থান নেওয়াটা খুব জরুরি—দলের বর্তমান শীর্ষ নেতার প্রতি এমন পরামর্শও দেন তিনি।

তাঁর মতে, আওয়ামী লীগ ও বিএনপিতে শেখ হাসিনা বা খালেদা জিয়ার এখনো কোনো বিকল্প নেই। বিএনপি ছেড়েছেন কিন্তু এমনটাও বলছেন, রাজনীতির দরজা একমুখী, প্রবেশ করা যায়, ছেড়ে যাওয়ার পথ নেই।

মন্তব্য



সাতদিনের সেরা