kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

কসবা ট্র্যাজেডির বিভাগীয় তদন্ত প্রতিবেদন

তূর্ণা নিশীথার চালক-গার্ডসহ তিনজন দায়ী

নিজস্ব প্রতিবেদক   

১৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তূর্ণা নিশীথার চালক-গার্ডসহ তিনজন দায়ী

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলস্টেশনে গত সোমবার রাতের ট্রেন দুর্ঘটনার কারণ ছিল তূর্ণা নিশীথার চালকের সিগন্যাল অমান্য করা। এ ঘটনার জন্য ট্রেনটির চালক মো. তাসের উদ্দিন, সহকারী চালক অপু দে ও গার্ড আবদুর রহমান দায়ী। ট্রেন দুর্ঘটনায় গঠিত বিভাগীয় তদন্ত কমিটি গতকাল শুক্রবার জমা দেওয়া প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করেছে।

এই তদন্ত কমিটির প্রধান ও পূর্ব রেলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. নাসির উদ্দিন জানান, গতকাল দুপুরে এ তদন্ত প্রতিবেদন পূর্ব রেলের মহাব্যবস্থাপকের কাছে জমা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিবেদনটি ছয় পৃষ্ঠার। এই কমিটি ১৭ জনের সাক্ষ্য নিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে। তদন্ত কমিটিতে ছিলেন রেলের চট্টগ্রামের বিভাগীয় প্রকৌশলী মো. হামিদুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী ফয়েজ আহামেদ ও বিভাগীয় টেলিসংকেত প্রকৌশলী (ডিএসটিই) মো. জাহেদ আরেফিন পাটোয়ারী তন্ময়।

গত বৃহস্পতিবার দুপুরে এ কমিটির প্রতিবেদন দাখিলের কথা ছিল। এক দিন পিছিয়ে দিয়ে গতকাল দুপুরে তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেয়। তবে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামানের কাছে গতকাল এ প্রতিবেদন এসে পৌঁছায়নি বলে জানা গেছে। কয়েকটি বিষয়ে তদন্ত কমিটির সদস্যরা একমত হতে পারেননি বলে প্রতিবেদন জমা দিতে এক দিন দেরি হয়েছে।

গত সোমবার রাত পৌনে ৩টার দিকে কসবার মন্দবাগ রেলওয়ে স্টেশনের আউটারে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্ত নগর তূর্ণা নিশীথা এবং সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের সংঘর্ষ হয়। উদয়নের মাঝামাঝি তিনটি বগিতে সজোরে ঢুকে যায় তূর্ণা নিশীথা। এতে ১৬ জন যাত্রী নিহত এবং শতাধিক যাত্রী আহত হয়। এ ঘটনায় রেল মন্ত্রণালয়, রেল ভবন ও বিভাগীয় রেলওয়ে কার্যালয় চারটি এবং ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের একটিসহ মোট পাঁচটি তদন্ত কমিটি গঠন করে।

জানা গেছে, পূর্ব রেলের প্রধান পরিচালন কর্মকর্তা মোহাম্মদ নাজমুল ইসলামের নেতৃত্বে গঠিত মূল কমিটি আগামী সোমবারের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে। এ কমিটির তদন্ত শেষ হয়নি। এই তদন্ত কমিটি সংশ্লিষ্ট লোকো মাস্টার, স্টেশন মাস্টার, গার্ডসহ ৪১ জনের সাক্ষ্য নিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা